শীতের আগমনী বার্তা তেঁতুলিয়ায়

রবিউল ইসলাম, তেঁতুলিয়া   |   ০৬:৫২, অক্টোবর ১৩, ২০১৯

বাংলাদেশের সর্ব উত্তরের সীমান্ত ঘেঁষা উপজেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া। বিগত দুই বছরে এই অঞ্চলে সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করে। হিমালয় পর্বত কাছে হওয়ায় সবার আগেই শীত পরে এই অঞ্চলে। এ বছর শীত আসছে সেই আগামন বার্তা দিচ্ছে প্রকৃতি।

রোববার সকালে তেঁতুলিয়া উপজেলার চারদিকে ঢেকে যায় কুয়াশার চাদরে। সকালে চারদিকে এতই কুয়াশা পরে যে কয়েক গজ দূরে খালি চোখে দেখা যায় না চারপাশ। রাস্তায় যানবাহন চলতে দেখা গেছে জ্বালিয়ে। সকাল ১০টা পর্যন্ত থাকে ঘন এই কুয়াশা। রাত হলেই শুরু হয় হালকা শীত, যা আস্তে আস্তে রাতের শেষ দিকে বৃদ্ধি পায় তীব্রতা।

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় গত ৮ জানুয়ারি ২০১৮ সালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করে তেঁতুলিয়ায়, সে বছর সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, যা দেশের ৫০ বছরের রেকর্ড অতিক্রম করে।

এ বছর ২ জানুয়ারি দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৪ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় তেঁতুলিয়ায়। তেঁতুলিয়া আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে তেঁতুলিয়ায় গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ২০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা।

তেঁতুলিয়া আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু রংপুর ও রাজশাহী বিভাগ থেকে বিদায় নেয়ার কারণে এখন উত্তর দিক থেকে শীতল বায়ু প্রবাহিত হচ্ছে ফলে শীত পড়তে শুরু করেছে।

দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় বিরাজ করছে।

এমআর


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর