বসলো ১৫ তম স্প্যান

দৃশ্যমান হলো পদ্মা সেতুর ২২৫০ মিটার

নিজস্ব প্রতিবেদক   |   ০২:২৬, অক্টোবর ২২, ২০১৯

পদ্মা সেতুর ১৫তম স্প্যান বসানো হয়েছে। এর ফলে সেতুর ২২৫০ মিটার দৃশ্যমান হলো আজ।

মঙ্গলবার (২২ অক্টোবর) বেলা সোয়া ১১টায় এই স্প্যানটি জাজিরা প্রান্তে সেতুর ২৩ ও ২৪ নম্বর পিলারে স্থাপন করা হয়।

আজ সকালে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে বহন করে নিয়ে যায় তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেন।

১৫তম স্প্যানটি বেশ কয়েকদিন ধরে বসানোর জন্য পিয়ার ২৩-২৪ এর কাছে রাখা ছিল। কিন্তু নাব্যতা সংকটের কারণে স্প্যানটি বসাতে বিলম্ব হয়।

জানা যায়, বর্ষা মৌসুম ও নাব্য সংকটের কারণে ৩ মাসের বেশি সময় ধরে পদ্মাসেতুতে কোনো স্প্যান বসানো সম্ভব হয়নি। ড্রেজিং করেও অনুকূল পরিবেশ তৈরি করা যাচ্ছিল না। কয়েকদিন আগে স্প্যান বসানোর কার্যক্রম শুরু হলেও নাব্য সংকট বাধা হয়ে দাঁড়ায়। ড্রেজিং করে পলি অপসারণ করেও অনুকূল পরিবেশ তৈরি করা সম্ভব হচ্ছিল না। অবশেষে নানা বাধা বিপত্তি পেরিয়ে স্প্যানটি বসানো সম্ভব হয়।

এর আগে সোমবার (১৪ অক্টোবর) সকালে জাজিরা প্রান্তের চর এলাকা থেকে ‘৪-ই’ স্প্যানকে ভাসমান ক্রেনের মাধ্যমে ২৮ ও ২৯ নম্বর পিলারের সামনে নোঙর করে রাখা হয়।

এদিকে চীন থেকে পদ্মা সেতুর কন্সট্রাকশন ইয়ার্ডে আরও একটি স্প্যান পৌঁছেছে। এ নিয়ে সেতুর মোট ৩১টি স্প্যান কন্সট্রাকশন ইয়ার্ডে পৌঁছাল।

প্রসঙ্গত, ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

আরআর


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর