একুশে বইমেলার স্থান পরিবর্তন হচ্ছে

নিজস্ব প্রতিবেদক   |   ০৮:২৭, অক্টোবর ২৪, ২০১৯

অমর একুশে গ্রন্থমেলার স্থান সরানো হচ্ছে। ২০২০ সালের বইমেলা সোহরাওয়ার্দী উদ্যানের পূর্ব পাশ থেকে সরে গিয়ে ২০২০ সালের মেলা অনুষ্ঠিত হবে পশ্চিম পার্শ্বে। ছবিরহাট থেকে শুরু হয়ে মেলা অনুষ্ঠিত হবে তিন নেতার মাজার প্রাঙ্গণ পর্যন্ত।

জানা গেছে, সরকার ঘোষিত মুজিববর্ষ উপলক্ষে ২০২০ সালের গ্রন্থমেলা উৎসর্গ করা হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। যার ছোঁয়া থাকবে মেলার সজ্জায়, বইয়ের পাতা। ইতোমধ্যেই প্রণীত মেলার নীতিমালায় এ বিষয়টি অন্তর্ভুক্ত করেছে মেলা পরিচালনা কমিটি।

বৃহস্পতিবার এসব তথ্য নিশ্চিত করেছেন মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ও মেলা আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমেদ।

তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের জন্য সোহরাওয়ার্দী উদ্যানের পূর্ব পাশে নবেম্বর থেকে মার্চ পর্যন্ত কোনো আয়োজন করা সম্ভব নয়। সেদিক বিবেচনা করে এবারের মেলা উদ্যানের পশ্চিম পার্শ্বে সরিয়ে নেওয়া হচ্ছে।

তিনি জানান, এবারের মেলায় আগতরা সোহরাওয়ার্দী উদ্যানের ছবিরহাট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি চত্বর এবং বাংলা একাডেমির বিপরীত পাশ দিয়ে প্রবেশ করতে পারবেন। সবমিলিয়ে ১৩টি প্রবেশদ্বার দিয়ে মেলায় প্রবেশ করা যাবে।

জানা গেছে, ২০২০ সালের মেলার জন্য বেশ আগেভাগেই প্রস্তুতি শুরু করেছে বাংলা একাডেমি। ইতোমধ্যেই মেলা পরিচালনা কমিটির সভায় মেলার নীতিমালার চূড়ান্ত হয়েছে। সেসঙ্গে মেলার স্টল বরাদ্দের জন্য শুক্রবার (২৫ অক্টোবর) গণমাধ্যমে বিজ্ঞাপন দেবে বাংলা একাডেমি।

আরআর


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর