আক্কেলপুরে ইঁদুর নিধন দিবস পালিত হলেও কমনে ইঁদুর

আক্কেলপুর (জয়পুরহাট) প্রতিনিধি   |   ০৪:২০, অক্টোবর ২৭, ২০১৯

জয়পুরহাটের আক্কেলপুরে ইঁদুর নিধন এবং খাদ্য দিবস পালিত হলেও ইঁদুরের উপদ্রপে ফসলের উৎপাদন নিয়ে শংকিত কৃষক।

আক্কেলপুর উপজেলার ইউনিয়ন সমূহের বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে, আমন ধান পাকার মুখে, আমন ধান ক্ষেতে ইঁদুরের উপদ্রপ বৃদ্ধি পেয়েছে। ইঁদুররা শুকনো ও পানিতে সমান ভাবে আক্রমন করে ফসল নষ্ট করছে। এ উপজেলায় আমন ধানের আশানুরুপ উৎপাদনের আশা কৃষকরা করলেও কৃষকদের সে আশায় বাধ সেধেছে ইঁদুরের আক্রমন।

কৃষকরা ইঁদুরের কবল থেকে ফসল রক্ষায় ক্ষেতে কঞ্চির মাথায় পলেথিন বা পাতলা কাপড় বেঁধে আবার পাচিং পদ্ধতি এবং বিষটোপ প্রয়োগ করেও ইঁদুর দমন এবং রোগ প্রতিরোধ করতে পারছেন না। ধান ক্ষেতের অনেক নির্জন জায়গায় দিনে এবং রাতের বেলায় দল বেঁধে ইঁদুররা ফসলের সর্বনাশ করছে।

কৃষকরা তাদের ও উপজেলা কৃষি অধিদপ্তরের দেয়া পদ্ধতি গ্রহন করেও ইঁদুরের কবল থেকে ফসল রক্ষা করতে পারছেন না বলে দাবি কৃষকদের।

এ দিকে সারা দেশে ইঁদুর নিধন অভিযান চলমান থাকলেও মাঠ পর্যায়ে কোন কাজ হচ্ছে না এতে করে আরো দিশেহারা হয়ে পড়েছে সাধারণ কৃষকরা।

এ বিষয়ে আক্কেলপুর উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষকরা দুঃখ ও আক্ষেপ করে জানান, অতি কষ্টে আমন ধান রোপন করেছে। অতিরিক্ত সেচও দিতে হয়েছে। যে পরিমাণ খরচ হয়েছে তা ফসলে উঠবে কিনা তা নিয়ে সংশয় তো রয়েছেই অপর দিকে ইঁদুরের আক্রমণ। মাঠে যেতে মন চায় না। জমির যেদিকে তাকাই শুধু কাচা ও পাকা তাজা গাছ বিনষ্ট করছে ইঁদুর। কেটে ফেলা ধানের গাছ বস্তা ভর্তি করে বাড়িতে এনে গরুদের খেতে দিতে হচ্ছে। উৎপাদন ব্যহত হওয়ার আশংকা করছেন।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে উপজেলা কৃষি কর্মকর্তা মো. শহিদুল ইসলাম জানান, আমরা বিষ টোপ দিয়ে জমিতে ইঁদুর নিধনের কার্যকারী ব্যবস্থা নিতে পরামর্শ দিচ্ছি। উঁচু শ্রেণির জমিতে পানি না থাকায় সেখানেই ইঁদুরের উপদ্রব দেখা যাচ্ছে। আর ইঁদুর দিনের বেলায় কাটে না রাতেই কেটে থাকে। কৃষকদের সার্বক্ষনিক ব্যবস্থা নেয়াসহ পরামর্শ দেয়া হচ্ছে।

এমআর


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর