যে ভবনের দাম ৩৩১ কোটি ৭০ লাখ!

নিজস্ব প্রতিবেদক   |   ১২:৩২, অক্টোবর ২৮, ২০১৯

১৯৩৬ সালে ঢাকার নবাবী আমলে প্রায় ১.৪৯ হেক্টর আয়তনের এলাকার উপর ঐতিহাসিক রোজ গার্ডেন প্রতিষ্ঠিত হয়। ঢাকার সূত্রাপুর থানা এলাকাধীন ১৩ নং কে.এ. দাস লেন এই ঠিকানায় রোজ গার্ডেন অবস্থিত। বর্তমানে এটি রশিদ মঞ্জিল নামেই পরিচিত।

কথিত আছে ব্রিটিশ আমলের নব্য ধনী ব্যবসায়ী ছিলেন ঋষিকেশ দাস। একবার তিনি জমিদার নরেন্দ্র নারায়ণ রায় চৌধুরীর বাগানবাড়ি বলধা গার্ডেনের এক জলসায় গিয়ে অপমানিত হন। এরপরই তিনি রোজ গার্ডেন প্যালেস তৈরির সিদ্ধান্ত নেন।

সিদ্ধান্ত অনুযায়ী ১৯৩১ সালে পুরান ঢাকার রিষিকেশ দাস রোডে একটি বাগানবাড়ি তৈরি করা হয়। বাগানে প্রচুর গোলাপ গাছ থাকায় এর নাম হয় রোজ গার্ডেন। কিন্তু ভবনটি সজ্জিত করণের কাজ সমাপ্ত হওয়ার আগেই ব্যবসায়ী ঋষিকেশ দাস আর্থিকভাবে দেউলিয়া হয়ে যান।

১৯৩৭ সালে তিনি রোজ গার্ডেন প্যালেসটি খান বাহাদুর আবদুর রশীদের কাছে বিক্রি করতে বাধ্য হন। প্রসাদটির নতুন নামকরণ হয় ‘রশীদ মঞ্জিল।
রোজ গার্ডেন ২২ বিঘা জমির উপর স্থাপিত হয়েছিল। ভবনটির মোট আয়তন সাত হাজার বর্গফুট। উচ্চতায় পঁয়তালিশ ফুট। ছয়টি সুদৃঢ় থামের উপর এই প্রাসাদটি স্থাপিত। প্রাসাদটির স্থাপত্যে গ্রীক শৈলী অনুসরণ করা হয়েছ। এছাড়া বাগানটি সুদৃশ্য ফোয়ারা, পাথরের মূর্তি ইত্যাদি দ্বারা সজ্জিত ছিল।

বিস্তারিত দেখুন ভিডিওতে


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর