লিফটের তার ছিঁড়ে গেলে যা করতে হবে!

প্রযুক্তি ডেস্ক   |   ০২:৩৪, অক্টোবর ২৯, ২০১৯

লিফটে উঠতে অনেকেই ভয় পান। না জানি কখন ছিঁড়ে পড়ে যায় নিচে। যদিও এরকম ঘটনা খুব সহজে ঘটে না। কিন্তু মনে ভয় থাকলে তা বারবার ঠেলে উঠবেই।

প্রযুক্তির একটি অন্যতম আবিষ্কার হচ্ছে লিফট। মুহূর্তেই যে যন্ত্রটি আপনাকে নিচ থেকে পৌঁছে দেব ১০/২০ তলায়। ৫/৬ তলা ভবনের লিফট না থাকলেও এর উপরের যে কোনো ভবন লিফট ছাড়া কল্পনাই করা যায় না।

তবে লিফটের সুবিধার পাশাপাশি বড় একটি ভয় হলো এর তার ছিঁড়ে যাওয়া। অনেক সময়ই এমন দুর্ঘটনা ঘটতে দেখা যায়। তাই আমাদেরকে লিফটে চরার পর সতর্কতা অবলম্বন করতে হবে। আর তার যদি ছিঁড়েই যায় তাহলে করতে হবে কয়েকটি কাজ।

১. লিফট যখন নিচে পড়ে যেতে থাকবে, তখন যত দ্রুত সম্ভব চিৎ হয়ে দুই হাত ও পা ছড়িয়ে লিফটের মেঝেতে শুয়ে পড়া একমাত্র নিরাপদ কৌশল।

২. লিফটের তার ছিঁড়ে গেলে শরীরের ওজনের দশগুণ ওজন এসে ভর করে। তাই তার ছিঁড়ে গেলে সোজা হয়ে দাঁড়িয়ে থাকবেন না। এতে মারাত্মক জখমের শিকার হতে পারেন আপনি।

৩. লিফটে বেশি মানুষ থাকলে লিফটের মেঝেতে বসে পড়তে হবে। আপনি দাঁড়িয়ে থাকলে অস্থিতে যে পরিমাণ চাপ পড়ত, তার তুলনায় চাপ কম পড়বে এ পজিশনে।

যদি বসে পড়ার মতো জায়গা না থাকে, তাহলে অন্তত চেষ্টা করুন হাঁটু বাঁকা করে রাখতে, এটিও পায়ের বল কমাতে কিছুটা সাহায্য করবে।

৪. কখনোই লাফ দেবেন না। লাফালাফি করলে লিফট আরো বেশি গতিতে আছড়ে পড়বে। লাফের কারণে আপনি মাথায় আঘাত পেতে পারেন।

৫. মনে মনে দোয়া পড়তে থাকুন। সৃষ্টিকর্তাকে স্মরণ করুন। যেন যে কোনো দুর্ঘটনার হাত থেকে আপনি বাঁচতে পারেন।

আরআর


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর