টুইটারে রাজনৈতিক প্রচারণা নিষিদ্ধ

আমার সংবাদ ডেস্ক   |   ১০:৫৯, অক্টোবর ৩১, ২০১৯

সব ধরনের রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে টুইটার। চলতি বছরের ২২ নভেম্বর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। ১৫ নভেম্বরে এ সংক্রান্ত বিস্তারিত বিবরণ প্রকাশ করবে প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডোর্সের একটি টুইটার বার্তার বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যাক ডরসি জানান, ইন্টারনেটে যে কোনো বিজ্ঞাপন অবিশ্বাস্যভাবে শক্তিশালী এবং কার্যকর ভূমিকা পালন করে। ফলে এটি রাজনীতিতে উল্লেখযোগ্য ঝুঁকিও নিয়ে আসে। তাই সব ধরনের ঝুঁকি এড়াতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রাজনৈতিক বিজ্ঞাপনের সুযোগ নিয়ে সহজে যাতে কেউ বিভ্রান্তিকর তথ্য ছড়াতে না পারে, সেজন্যও এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

এর আগে আরেক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ করে দেয়ার বিষয়ে বলা হলে সে সম্ভাবনা উড়িয়ে দেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। এ নিয়ে তীব্র সমালোচনার মুখেও পড়েন তিনি।

এই নিষেধাজ্ঞাকে কেন্দ্র করে ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে স্পষ্ট দুইটি ভাগে বিভক্ত হয়ে গেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ২০২০ নির্বাচনের ক্যাম্পেইন ম্যনেজার ব্রাড প্রাস্কেল বলেছেন, এই নিষেধাজ্ঞা আর কিছুই নয়, প্রেসিডেন্ট ট্রাম্পকে দমানোর আরেকটি কৌশল।

অপরদিকে জো বাইডেনের নির্বাচনী শিবির থেকে বলা হয়েছে, বিজ্ঞাপন আর টাকা ছড়ানোর মাধ্যমে ভোটে জেতার যে নীল নকশা করা হয়েছিল, এই সাম্প্রতিক নিষেধাজ্ঞা সেই সম্ভাবনাকে প্রতিরোধ করবে।

এমএআই


আরও পড়ুন