ফেসবুক-ইউটিউব ব্যবহারে ‘অনুমতিপত্র’ লাগবে

নিজস্ব প্রতিবেদক   |   ০১:৪৩, অক্টোবর ৩১, ২০১৯

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের একটা ‘লাইসেন্স’ (অনুমতিপত্র) করতে হবে।

ব্যানার নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে মন্ত্রী বলেন, ফেসবুক ও ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের ‘কনটেন্ট’ (প্রকাশনা) নিয়ন্ত্রণে সক্ষমতার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে বাংলাদেশ। ইতোমধ্যে প্রয়োজনীয় প্রযুক্তি স্থাপন করা হয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু হয়নি। বর্তমানে পরীক্ষা-নিরীক্ষা চলছে।

একটা ‘সফটওয়্যার ডাউনলোড’ করে খুব সহজে লাইসেন্সটি করা যাবে জানিয়ে মোস্তাফা জব্বারও বলেন, আমাদের দেশের লোকজনের স্বতঃস্ফূর্তভাবে ভালো কাজ করার ইচ্ছে সহজে হয় না। যে কারণে এই ‘লাইসেন্স’ করাতে হয়তো আমাদের একটু কষ্ট করতে হবে।

তিনি বলেন, যন্ত্রপাতি বসানো যেহেতু হয়ে গেছে, বাকি কাজও সহসাই হয়ে যাবে বলে আশা করছি।

মন্ত্রী জানান, সামাজিক যোগাযোগমাধ্যম সাইট নয়, সেখানে প্রকাশিত ‘কনটেন্ট’ নিয়ন্ত্রণ করতে পারবে সরকার। দেশের বাইরে বসেও কেউ আপত্তিকর কিছু প্রকাশ করলে তা এখানে দেখা যাবে না।

‘আমরা যে কোনো ‘কনটেন্ট ব্লক’ (প্রকাশনা অবরুদ্ধ) করতে পারবো। আপনার ‘একাউন্টের’ একটা ‘কমেন্ট’ আমার মুছে ফেলা দরকার হলে আমি সেটাও মুছে ফেলতে পারব।’

মন্ত্রী বলেন, দেশের বাইরে-তো আমরা নিয়ন্ত্রণ করতে পারব না। কারণ ফেসবুক দুনিয়া জুড়ে চলবে। আমরা শুধু বাংলাদেশ ভূখণ্ডে ‘সাইবার’ সুরক্ষা দিতে সক্ষম। পর্ণসাইটগুলো যেমন শুধু বাংলাদেশে বন্ধ করা হয়েছে, বিভিন্ন কনটেন্ট এবং অন্যান্য ক্ষেত্রেও যেটা হবে সেটা শুধু বাংলাদেশের ক্ষেত্রেই হবে।

আরআর


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর