মানবপাচারকারী সেই সাইফুল্লাহ ব্রাজিলে গ্রেপ্তার

আমার সংবাদ ডেস্ক   |   ০৫:৫৫, নভেম্বর ০২, ২০১৯

বাংলাদেশে জন্ম নেয়া সাইফুল্লাহ আল-মামুন নামের এক মানবপাচারকারীকে গ্রেপ্তার করেছে ব্রাজিলের পুলিশ। আল-মামুন ব্রাজিলের শহর সাও পাউলোতে বাস করতেন। বিশ্বের সবচেয়ে শীর্ষ মানবপাচারকারীদের মধ্যে বিবেচনা করা হয় তাকে।

যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন ও কাস্টমস এনফোর্সমেন্ট সংস্থার সহযোগিতায় ব্রাজিলের পুলিশ বৃহস্পতিবার (৩১ অক্টোবর) সাইফুল্লাহকে গ্রেপ্তার করে। এই অভিযানে মানবপাচারকারী দলের আরো কয়েকজন গ্রেপ্তার হয়েছেন। অভিযোগ রয়েছে, যুক্তরাষ্ট্রে ব্যাপক সংখ্যক মানুষকে পাচার করার পরিকল্পনা ছিল তাদের।

সাইফুল্লাহ ব্রাজিলের সাও পাওলো শহরে বসবাস করতেন। সাও পাওলো ছাড়াও একই দিনে ব্রাজিলের আরও তিনটি শহরে মানব পাচারকারীদের ধরতে অভিযান চালায় দেশটির পুলিশ। এদের সঙ্গে সংশ্লিষ্ট ৪২টি ব্যাংক একাউন্টও জব্দ করেছে পুলিশ।

ছয়বছর আগে আল-মামুন শরনার্থী হিসেবে ব্রাজিলে যান। দেশটির ব্রাস অঞ্চলে তিনি বসবাস করতেন। সেখান থেকে সাও পাউলো কাছেই ছিলো। সাও পাউলোতে বিশ্বের বিভিন্ন স্থান থেকে অনেক শরনার্থী অবস্থান করছেন। তাদেরকেই যুক্তরাষ্ট্রে পাঠানোর কথা বলে পাচার করতেন তিনি।

ব্রাজিল পুলিশের তথ্যমতে, আল-মামুন ও তার গ্যাং আফগানিস্তান, বাংলাদেশ, ভারত, নেপাল ও পাকিস্তান থেকে মানুষদের যুক্তরাষ্ট্রে পাচারের সঙ্গে যুক্ত ছিলো। প্রথমে তাদের থেকে প্রায় ১৩ হাজার মার্কিন ডলার করে নেয়া হতো। তারপর তাদেরকে প্রথমে ব্রাজিলের উত্তরাঞ্চলীয় এচর প্রদেশে পাঠিয়ে দেয়া হতো। সেখান থেকে দীর্ঘ ও ভয়াবহ এক যাত্রার মাধ্যমে যুক্তরাষ্ট্রে পাঠানো হতো।

‍এমএআই


আরও পড়ুন