মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৫৮.৪৯%

নিজস্ব প্রতিবেদক   |   ০৩:৪৫, নভেম্বর ০৪, ২০১৯

মন্ত্রিপরিষদের বৈঠকে ত্রয়োমাসিক প্রতিবেদন পেশ করা হয়েছে। সেখানে ১ লা জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর ২০১৯ পর্যন্ত ৪টি মন্ত্রিসভা বৈঠকে মোট ৫৩টি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ৩১টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়েছে, আর যা মোট সিদ্ধান্ত বাস্তবায়ণের হার ৫৮.৪৯ শতাংশ।

সোমবার (৪ নভেম্বর) প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সভাপতিত্বে তার নিজ কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। পরে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদের নতুন সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এসব তথ্য জানান।

তিনি বলেন, এই তিন মাসে মন্ত্রিসভার বৈঠকে গৃহীতি সিদ্ধান্তের মোট ২২ টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন রয়েছে, যার শতকার হার হচ্ছে ৪১.৫১ শতাংশ। ১ লা জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর ২০১৯ মোট ৫টি আইন জাতীয় সংসদে পাশ হয়েছে। ৫টি নীতি বা কর্মকৌশল এবং ২টি আন্তর্জাতিক চুক্তি মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে।

তিনি বলেন, বর্তমান সরকারের দায়িত্ব গ্রহণের পর অর্থ্যাৎ ২১ জানুয়ারি ২০১৯ থেকে ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত মন্ত্রিসভার মোট ১৬ টি বৈঠক হয়েছে। এতে ১১৬ টি সারসংক্ষেপ উপস্থাপন করা হয়েছে। এই বৈঠকগুলোতে গৃহীত ১৬১ সিদ্ধান্তের মধ্যে বাস্তবায়িত হয়েছে ১২২টি। যারা হার ৭৫. ৭৮ শতাংশ।

তিনি বলেন, মন্ত্রিপরিষদে গৃহীত সিদ্ধান্তের মধ্যে বাস্তবায়নাধিন রয়েছে ৩৯ টি, যারা শতকরা হার হচ্ছে ২৪.২২ শতাংশ। আর এই সময়ের মধ্যে ১৬ টি আইন জাতীয় সংসদে পাশ হয়েছে, আর ৫ টি আইন জাতীয় সংসদে পাসের জন্য বিবেচনায় রয়েছে এবং ৩ টি আইন বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে উপস্থাপনের জন্য প্রক্রিয়াধীণ রয়েছে।

মন্ত্রিসভা বৈঠকে নীতিগত অনুমোদনের পর ১০ টি আইন বিভিন্ন মন্ত্রণালয়ও বিভাগে প্রক্রিয়াধীন রয়েছে।

এমএআই


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর