মাটিরাঙ্গা জুনোটিক রোগ নিয়ন্ত্রণে প্রশিক্ষণ

জসিম উদ্দিন জয়নাল, খাগড়াছড়ি   |   ০৩:৩১, নভেম্বর ০৫, ২০১৯

খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা পৌরসভা ওমাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদের বিভিন্ন খামারীদের নিয়ে জুনোটিক রোগ নিয়ন্ত্রণে গবাদি পশুও পাখির উন্নতজাত প্রাণীজ খাদ্য উৎপাদন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্টিত।

মঙ্গলবার (৫ নভেম্বর) সকাল ১০টার দিকে মাটিরাঙ্গা উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে মাটিরাঙ্গা উপজেলা পরিষদের আয়োজনে উপজেলা প্রাণীসম্পদ অধিদপ্তরের বাস্তবায়নে ও উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প স্হানীয় সরকার বিভাগ ও জাইকার সহযোগিতায় দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালায় উপজেলা প্রাণীসম্পদ অফিসের ভেটেরিনারি সার্জন ডা. সমাপন চাকমার সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন,মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.রফিকুল ইসলাম।

দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তিদাশ।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, মাটিরাঙ্গা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আনিছুজ্জামান ডালিম, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা বেগম, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিরন জয় এিপুরা,উপজেলা ডেভেলপমেন্ট ফ্যাসিলিটেটর পরিচালন উন্নয়ন প্রকল্পের রুনি চাকমা।

মাটিরাঙ্গা উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা.পলাশ কান্তি চাকমা দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা পরিচালিত করেন তিনি প্রশিক্ষণার্থীদের উদ্দেশে বলেন, জুনোটিক রোগগুলো আক্রান্ত প্রাণীর সাথে সরাসরি যোগাযোগের মাধ্যমে ছড়ানোর পাশাপাশি প্রাণীওপ্রাণীজাত পন্য উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ এবংহ্যান্ডলিংয়ের সময় দুষণের মাধ্যমে মানুষের মধ্যে সংক্রামিত হতে পারে।

তিনি আরও বলেন, জুনোটিক রোগের প্রতিরোধ ব্যবস্হা নতুন কোনো পশুকে খামারে অন্যান্য পশুর সঙ্গে রাখা যাবেনা, বহিরাগত দর্শকদের খামারে প্রবেশের সময় জুতার তলা জীবাণুনাশক পদার্থ গুলানো পানিতে ডুবিয়ে খামারে প্রবেশ করা।পশুকে যে পাএে খাদ্যদিবে সেটি যেন পরিস্কার হয়।

সভাপতির বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ বলেন, যে সকল রোগ ওসংক্রমণ প্রাণী হতে মানুষে ওমানুষ হতে প্রাণীর মধ্যে স্বাভাবিকভাবে ছড়ায় সে সকল রোগ ও সক্রমণকে জুনোটিক রোগ বলে। প্রতি বছর এসব রোগ সংক্রমণের কারণে অনেক গবাদি পশু-পাখিসহ মানুষ মারা যায় এবং অর্থনৈতিক ক্ষতি হয়ে থাকে। মানুষের রোগ সৃষ্টিকারি জীবানুর প্রায় ৬১%জুনোটিক জীবানু হয়ে থাক। তিনি আরো বলেন, সকল খামারীদের সচেতস হয়ে কাজ করার আহবান জানান।

দিনব্যাপি কর্মশালা মাটিরাঙ্গা পৌরসভার ওমাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদের মোট ২০জন প্রশিক্ষণর্থীকে প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

এমআর


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর