প্রবাসীদের জন্য জাতীয় পরিচয়পত্র কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক   |   ০৩:৩৪, নভেম্বর ০৫, ২০১৯

প্রবাসীদের জন্য জাতীয় পরিচয়পত্র কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। এর মাধ্যমে শুরু হলো প্রবাসীদের জন্য জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম।

মঙ্গলবার (৫ নভেম্বর) বাংলাদেশ নির্বাচন কমিশন থেকে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা এবং মালয়েশিয়া প্রান্ত থেকে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ যৌথভাবে এ কার্যক্রম উদ্বোধন করেন।

বেলা ৩টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা-মালয়েশিয়া যৌথভাবে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

জাতীয় পরিচয়পত্র না থাকায় প্রবাসীরা নানা ধরনের সমস্যার সম্মুখিন হয়ে থাকেন। সে দিকে লক্ষ্য রেখেই এ কার্যক্রমের উদ্বোধন করা হলো।

জানা গেছে, প্রবাসীরা অনলাইনে (sevices.nidw.gov.bd) আবেদন করতে পারবেন। অনলাইনে কেউ আবেদন করলে সেটা নির্দিষ্ট উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠানো হবে। সেখান থেকে তদন্ত প্রতিবেদন এলে, যোগ্য ব্যক্তির দশ আঙুলের ছাপ ও চোখের আইরিশ নেওয়ার জন্য দূতাবাসে হেল্প ডেস্ক বসানো হবে। এরপর সেটি ইসি সার্ভারে নিয়ে স্মার্ট কার্ড ছাপিয়ে হেল্প ডেস্কের মাধ্যমে বিতরণ করা হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ প্রান্তে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম, বিগ্রেডিয়ার জেনালের শাহাদাত হোসেন চৌধুরী এবং নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মোঃ আলমগীর।

মালয়েশিয়া প্রান্তে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ, মন্ত্রণালয়ের সচিব ও হাই কমিশনার।

এইউ/আরআর


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর