‘সামাজিক নিরাপত্তা যুগোপযোগী করতে কাজ করছে সরকার’

মুহাম্মদ মিজানুর রহমান, ফেনী   |   ০৭:০৭, নভেম্বর ০৫, ২০১৯

ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান বলেছেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনীকে আরও যুগোপযোগী ও কার্যকর করার লক্ষ্যে বর্তমান সরকার কাজ করে চলেছে। আধুনিক প্রযুক্তিনির্ভর, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গঠনে গ্রামীণ উন্নয়নের মাধ্যমে মানুষের জীবনযাত্রার মান বৃদ্ধি করতে হবে।

দারিদ্র্য হ্রাসে বর্তমান সরকার গ্রামীণ অর্থনীতিতে অর্জিত গতিশীলতা এবং হতদরিদ্রদের জন্য টেকসই নিরাপত্তা বেষ্টনীর মাধ্যমে জনগণের খাদ্য নিরাপত্তা, অতিদরিদ্র ও দুস্থদের জন্য বিনামূল্যে খাদ্য বিতরণ, সরকার-উদ্ভাবিত একটি বাড়ি একটি খামার, প্রতিবন্ধীদের জন্য ভাতা, বিধবা, স্বামী নিগৃহীতা, দুস্থ মহিলা ভাতা, মাতৃত্বকালীন ভাতা, ল্যাকটেটিং মাদার সহায়তাসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে।

গত সোমবার সদর উপজেলার ফাজিলপুর ইউনিয়ন পরিষদ পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন। পরিদর্শনকালে জেলা প্রশাসক বলেন, ফাজিলপুর ইউনিয়নের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে মানসম্মত শিক্ষা প্রদান নিশ্চিত করতে বিদ্যালয় ও মাদ্রাসা আঙ্গিনা পরিষ্কার-পরিচ্ছন্নতা রাখা, বিদ্যালয়ে শিক্ষার্থীর উপস্থিতি বাড়ানো, অভিভাবক সমাবেশ নিয়মিত হচ্ছে কিনা, শিক্ষার্থীদের ঝরেপড়া রোধ করতে স্থানীয় জনপ্রতিনিধিদের মনিটরিং ব্যবস্থা আরও জোরদার করতে হবে।

এ ছাড়া সামাজিক বেষ্টনী নিশ্চিত করতে নারী নির্যাতন রোধ, বাল্যবিবাহ রোধ এবং সুশাসন নিশ্চিত করতে সরকারি নির্দিষ্ট ফরম পূরণ করে ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত পরিচালনা করতে হবে।

তিনি বলেন, কৃষি চাষ বৃদ্ধিতে অনাবাদি জমিতে ফসল ফলাতে হবে ও অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। এ সময় জেলা প্রশাসক ফাজিলপুর ইউনিয়ন পরিষদের সরকার গৃহীত বিভিন্ন কার্যক্রমের গতিশীলতা দেখে চেয়ারম্যান মজিবুল হক রিপনের প্রতি সন্তোষ প্রকাশ করেন।

এ সময় ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মৌমিতা দাস, জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার সজল কুমার দাস, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আফতাবুল ইসলাম উপস্থিত ছিলেন।

পরে জেলা প্রশাসক ভূঞারহাট-ফাজিলপুর ইউনিয়ন পরিষদ সড়কে ৩২ লাখ ৪১ হাজার টাকা ব্যয়ে নির্মাণাধীন ব্রিজের কাজ পরিদর্শন করেন। শেষে ফাজিলপুরের পশ্চিম রাজনগর জমাদ্দার বাড়িতে ২ লাখ ৫৮ হাজার টাকা ব্যয়ে নির্মিত দুর্যোগ সহনীয় বাড়ির চাবি তুলে দেন গৃহহীন আনোয়ারার হাতে।

এমআর


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর