ঘাড় ব্যথার কারণ ও কমানোর ঘরোয়া উপায়

আমার সংবাদ ডেস্ক   |   ০১:৩১, নভেম্বর ০৬, ২০১৯

ঘাড় ব্যথা একটি প্রচলিত সমস্যা। ঘাড়ে রয়েছে সাতটা হাড়। এর ভেতর দিয়ে স্পাইনাল কর্ড গেছে, একে মেরুরজ্জু বলে এবং তার থেকে অন্যান্য স্নায়ুগুলো গেছে। আর এই হাড়গুলো একটি আরেকটির সঙ্গে কাপড়ের মতো, কিন্তু শক্ত, লিগামেন্ট দিয়ে আটকানো রয়েছে। বেশ কয়েকটি লিগামেন্টগুচ্ছ রয়েছে। এগুলোর যেকোনো একটিতে অসুবিধা হলে, ঘাড় ব্যথা হতে পারে। এছড়া মাংসপেশির টান, অস্থিসন্ধি ক্ষয় হওয়া ও স্নায়ুতে চাপ লাগাসহ বিভিন্ন কারণে ঘাড় ব্যথা করতে পারে।

ঘাড় ব্যথা কমানোর ঘরোয়া উপায়
হলুদ: কাঁধের ব্যথা কমাতে হলুদ একটি চমৎকার উপাদান। এর মধ্যে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট; রয়েছে প্রদাহরোধী উপাদান। এটি ফোলা ও ব্যথা কমাতে কাজ করে।
দুই টেবিল চামচ হলুদ গুঁড়ার মধ্যে এক টেবিল চামচ নারকেলের তেল মেশান।মিশ্রণটি কাঁধে মাখুন এবং শুকাতে দিন।এছাড়া এক কাপ দুধের মধ্যে এক কাপ হলুদ গুঁড়া মিশিয়ে সিদ্ধ করুন।এরপর মিশ্রণটি পান করুন। এটিও ঘাড় ব্যথা কমাতে কাজ করবে।

আদা: আদার মধ্যে রয়েছে প্রদাহরোধী উপাদান ও অ্যান্টি অক্সিডেন্ট। এটি ব্যথা কমায়, রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে। আদা কেটে নিন। এরপর দুই/তিন টুকরো কাটা আদা দুই কাপ পানির মধ্যে সিদ্ধ করুন।এর মধ্যে মধু যোগ করুন।দুই থেকে তিন কাপ আদা চা প্রতিদিন পান করুন।

ম্যাসাজ: কাঁধের ব্যথা কমাতে ম্যাসাজ আরেকটি চমৎকার ঘরোয়া উপায়। হালকা ম্যাসাজ দুশ্চিন্তা ও চাপ কমাতে সাহায্য করে।নারকেল তেল অথবা জলপাইয়ের তেল হালকা গরম করুন এবং কাঁধে মাখুন। এভাবে ১০ মিনিট ম্যাসাজ করুন।

এমএআই


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর