কৃষকরাই দেশকে বাঁচিয়ে রাখে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   ০১:৫৭, নভেম্বর ০৬, ২০১৯

কৃষক সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এক ফোঁটা জামিও যাতে অনাবাদি না থাকে। এ লক্ষ নিয়ে কাজ করে যাচ্ছে সরকার।

তিনি বলেন, কৃষকরাই বাংলাদেশকে বাঁচিয়ে রাখে। কৃষক ফসল ফলায় আর আমরা তা খেয়ে বেঁচে থাকি। আর খাদ্য চাহিদা এটা কোনও দিন শেষ হয় না। জনসংখ্যা বাড়বে, খাদ্য চাহিদাও বাড়বে। কাজেই একটি সমাজের জন্য একটি দেশের জন্য কৃষক অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বুধবার দুপুরে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে কৃষকলীগের ১০ম সম্মেলনে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, আমরা উন্নত হব, শিল্পায়নে যাব কিন্তু কৃষককে ত্যাগ করে নয়, কৃষিকে ত্যাগ করে নয়। কারণ কৃষিইতো আমাদের বাঁচিয়ে রাখে। কাজেই আমাদের দেশের উন্নয়ন প্রকল্পটা আমরা এমনভাবে নিই, যাতে আমাদের কৃষকদেরকে আমরা সবথেকে বেশি গুরুত্ব দিয়ে দেই।

তিনি বলেন, আমরা উচ্চদামে সার কিনে স্বল্পদামে কৃষকদের কাছে পৌঁছে দিচ্ছি। অথচ বিএনপির আমলে সারের জন্য ১৮ জন কৃষককে প্রাণ দিতে হয়েছিল। এখন কোনো কৃষককে সারের জন্য মরতে হবে না।

প্রধানমন্ত্রী বলেন, যখন সরকারে আসি তখন দেখি গবেষণায় একটা টাকাও নাই। গবেষণা ছাড়া কি উন্নয়ন হয়? এমনকি বীজ সরবরাহ করা হত বেসরকারি খাত থেকে। জাতির পিতা যে বিএডিসি চালু করেছিল সেখান থেকে বীজ দেওয়া বন্ধ করা হয়।

প্রসঙ্গত, দেশে কৃষির উন্নয়ন এবং কৃষকের স্বার্থরক্ষার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ১৯ এপ্রিল বাংলাদেশ কৃষক লীগ প্রতিষ্ঠা করেন। সংগঠনটির কেন্দ্রীয় সম্মেলন হয় সর্বশেষ ২০১২ সালের ১৯ জুলাই। তিন বছর কমিটির মেয়াদ থাকলেও চলেছে প্রায় আট বছর। আজ বাছাই হবে নতুন নেতৃত্ব।

আরআর


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর