পানি খাচ্ছে তুলসী গাছ, ভাইরাল ভিডিও!

আমার সংবাদ ডেস্ক   |   ০৫:৪৭, নভেম্বর ০৭, ২০১৯

পানি খাচ্ছে তুলসী গাছ। শুনে অবিশ্বাস্য হলেও এটাই সত্যি। সম্প্রতি, সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে তুলসী গাছের একটি ভিডিও। যেই ভিডিও শেয়ার করে অনেকেই দাবি করেছেন তুলসী গাছ নাকি পানি খাচ্ছে।

ঘটনাটি ঘটেছে ভারতের জলপাইগুড়ি জেলার পাহাড়পুর বড়ুয়াপাড়া এলাকায়। আর ওই ভিডিও ভাইরাল হতেই চাঞ্চল্য ছড়িয়েছে গোটা এলাকা জুড়ে।

এমনকী, জলপাইগুড়ি শহর সংলগ্ন গ্রামীণ এলাকায় যেন একপ্রকার হিড়িক পড়ে গেছে ‘তুলসী গাছকে পানি পান করানোর।

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিন জানায়, তুলসীগাছের সামনে এক নারী বাটি ধরে রয়েছেন। তবে ওই বাটির পানি কমছে কি কমছে না, তা ওই ভিডিও দেখে অনুমান করা দায়!

অন্যদিকে, ভাইরাল ওই ভিডিও পুরোটাই ভুয়ো বলে দাবি করা হয়েছে জলপাইগুড়ি সায়েন্স অ্যান্ড নেচার ক্লাবের তরফে।

শুধু তাই নয়, এ ধরনের ভুয়ো খবর ছড়ানোর জন্য প্রতিবাদে সরব হয়েছেন নেচার ক্লাবের সদস্যরা।

জলপাইগুড়ি সায়েন্স অ্যান্ড নেচার ক্লাবের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ধরনের গুজবের তীব্র নিন্দা করছেন তাঁরা। প্রযোজনে প্রতিবাদে পথে নামছেন। এবং খুব শিগগিরিই এসব গুজব রুখতে সচেতনতা প্রচারে নামতে চলেছেন তাঁরা।

সূত্রের খবর, এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ার পরই খবর যায় সায়েন্স অ্যান্ড নেচার ক্লাবের কাছে। এরপরই ক্লাবের কোষাধ্যক্ষ তথা চিকিত্‍সক গৌতম ঘোষ সাফ জানান, তুলসী গাছের পানি পান করার যে ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, তা পুরোপুরি গুজব।

গাছ পানি পান করে একথা ঠিক, তবে তা পাতা দিয়ে নয়। গাছ পানি শোষণ করে তাঁর শিকর দিয়ে।

পাশাপাশি গৌতমবাবু এও উল্লেখ করেন যে, এই ঘটনা অনেকটা ‘গণেশ দুধ খাচ্ছে’ গোছের।

ধর্মীয় উন্মাদনা বাড়াতে ইচ্ছে করেই কোনও কোনও মহল থেকে এ ধরনের অপপ্রচার করা হচ্ছে। অবিলম্বে সচেতনতা প্রচার চালু করা হবে।

এমএআই


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর