ফের বাদপড়া প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি

নিজস্ব প্রতিবেদক   |   ০৭:৫৬, নভেম্বর ০৭, ২০১৯

জাতীয়করণ থেকে বাদপড়া ৪ হাজার ১৫৯টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর স্মারকলিপি দিয়েছেন শিক্ষকরা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর অনুষ্ঠানেই এ ঘোষণা চান তারা।

এ জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী বৃহস্পতিবার (৭ নভেম্বর) বাংলাদেশ বে-সরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মো. মামুনুর রশিদ খোকনের নেতৃত্বের ৩ সদস্যের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে স্মারকলিপি জমা দেন।

স্মারকলিপিতে বলা হয়, ২০১৩ সালের ৯ জানুয়ারি ২৬ হাজার ১৯৩টি বে-সরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দিয়ে ইতিহাস রচনা করা হয়। তবে এ সংখ্যা যথাযথ নয়। দেশে আরও ৪ হাজার ১৫৯টি বিশ্ববিদ্যালয় জাতীয়করণ থেকে বঞ্চিত হয়েছে। এগুলোর মধ্যে রেজিঃ বে-সরকারি প্রাথমিক বিদ্যালয় ৩৪টি, অস্থায়ী রেজিঃ বে-সরকারি প্রাথমিক বিদ্যালয় ২৮৬টি, নন রেজিঃ বে-সরকারি প্রাথমিক বিদ্যালয় ৩ হাজার ৩৩২টি ও মাদার স্কুলের নামে সমাপনী ৫০৭টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

স্মারকলিপিতে আরও বলা হয়, এসব শিক্ষা প্রতিষ্ঠানগুলো জাতীয়করণের দাবিতে ২০১৮ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে টানা ১৮ দিন জাতীয় প্রেস ক্লাবের সামনে আন্দোলন করা হয়। এক পর্যায়ে ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্ররি কার্যালয় থেকে তালিকা বর্হিভূত প্রাথমিক বিদ্যালয়সমূহের তালিকা চাওয়া হয়। তৎকালীন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী সঠিক তথ্য না দেয়ায় ওই বিদ্যালয়গুলো জাতীয়করণ থেকে বাদপড়ে যায়। পরে ওই প্রতিষ্ঠানগুলো জাতীয়করণের দাবিতে একই বছর ৬ সেপ্টেম্বর জাতীয় প্রেস ক্লাবের সামনে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করা হয়। এ সময় পুলিশ তাদের কর্মসূচিতে বাধা প্রদান করে এবং ৫ জন শিক্ষককে গ্রেফতার করা হয়।

পরবর্তীতে ২০১৯ সালের ১৬ জুন থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত জাতীয় প্রেস ক্লাবের সামনে অনশন কর্মসূচি পালন করেন আন্দোলকারী শিক্ষকরা। ওইসময় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর এপিসের আশ্বাসে আন্দোলন কর্মসূচি স্থগিত করা হয়।

২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং ২০২১ সাল হবে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। বঙ্গবন্ধু জন্মশতবর্ষ উদযাপনে ২০২০ ও ২০২১ সালকে ‘মুজিব বর্ষ’ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরএম/আরআর


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর