চীনে শিশুদের গেমস খেলা বন্ধে কঠোর আইন

আন্তর্জাতিক ডেস্ক   |   ০৩:০৮, নভেম্বর ০৮, ২০১৯

নাবালকদের গেমস খেলায় কঠোর নীতি বাস্তবায়ন করতে যাচ্ছে চীন। মাত্রারিতিরিক্ত গেমস খেলার আসক্তির ফলে শিশুদের স্বাস্থ্যঝুঁকি রয়েছে বলেই আসক্তি কমাতে আইন প্রণয়নের ঘোষণা দিয়েছে সরকার।

ঘোষণা অনুযায়ী ১৮ বছরের কম বয়সীদের জন্য রাত ১০ টা থেকে সকাল ৮ টা পর্যন্ত গেম খেলা নিষিদ্ধ থাকবে। কর্মদিবসের জন্য ৯০মিনিট এবং ছুটির দিন, সপ্তাহান্তে সর্বোচ্চ তিন ঘন্টা খেলতে পারবে। খবর বিবিসির।

মঙ্গলবার (৫ নভেম্বর) এ বিষয়ে গেম খেলা নিয়ন্ত্রণের জন্য নতুন একটি সরকারি নির্দেশনা প্রকাশ করেছে দেশটি। নির্দেশনায় বলা হয় ৮ থেকে ১৯ বছর বয়সীরা অনলাইন গেমের জন্য সর্বোচ্চ ২৯ ডলার এবং ১৬ থেকে ১৮ বছর বয়সীরা ৫৮ ডলার ব্যয় করতে পারবে।

ইতোপূর্বেও চীন শিশুদের গেম খেলা নিয়ে সমালোচনা করেছে। তবে ২০১৮ সালে শিশুদের মধ্যে এর খারাপ প্রভাব লক্ষ্য করা গেছে। শিশুদের দৃষ্টিশক্তি কমে আসায় সরকার গেমিং নিয়ন্ত্রণক প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয়।

ঐ নিয়ন্ত্রক সংস্থার কাজ হবে, শিশুদের গেম খেলার সময়সীমা ও ব্যয় কমানো। সরকারি নির্দেশনায় উল্লেখিত সময়সীমা চীনের সকল অনলাইন গেমের জন্যই প্রযোজ্য ছিল তবে সাময়িক অর্থনৈতিক মন্দার জন্য তা তুলে নেয়া হয়।

এসএ


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর