জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভারতীয় নাগরিক কালাম

বিনোদন প্রতিবেদক   |   ০৩:৩৩, নভেম্বর ০৮, ২০১৯

২০১৭ ও ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। এ মর্মে একটি গেজেট প্রকাশ করেছে তথ্য মন্ত্রণালয়। যেখানে পরিচালক, শিল্পীসহ চলচ্চিত্রের সকল শাখার কলাকুশলীদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে।

এতে ২০১৭ সালের সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে ‘ঢাকা অ্যাটাক’।

তবে এবারের প্রকাশিত গেজেটে বিপত্তি ঘটে যখন ‘ঢাকা অ্যাটাক’ চলচ্চিত্রটির জন্য ‘সেরা সম্পাদক’ হিসেবে মো. কালামের নাম ঘোষণা করা হয়, কারণ তিনি একজন ভারতীয় নাগরিক।

এদিকে চলতি বছরের শুরুর দিকে পুরস্কারের জন্য চলচ্চিত্র আহ্বান করে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড যে বিজ্ঞপ্তি দিয়েছিল, সেখানে বলা হয়, কেবল বাংলাদেশি নাগরিকরা জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য বিবেচিত হবেন।

তবে এই ঘোষণার পরও চলচ্চিত্র পুরস্কারের তালিকায় কালামের নাম কীভাবে এলো? এই প্রসঙ্গে মুখ খুলেছেন জুরি বোর্ডের সদস্য ও চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার।

তিনি দৈনিক আমার সংবাদ প্রতিনিধিকে বলেন, কালাম যে একজন বিদেশি সেটা আমাদের জানাই ছিল না। আর এই সিনেমার শিল্পী-কলাকুশলীদের তালিকায় ১৯ নম্বরে কালামের যে ঠিকানা দেয়া আছে, তা ঢাকার পল্লবীর।

ফাইল

তবে আমরা জেনে শুনে তো কোনো বিদেশিকে এই পুরস্কার দিতে পারি না। ফরমে বাংলাদেশের উল্লেখ আছে বলেই এই ভুলটি হয়েছে। এছাড়া ছবির প্রযোজক এ সিনেমার কলাকুশলীর যে তালিকা ও ঠিকানা দিয়েছেন তাতে কালামের নাম, বাংলাদেশের ঠিকানা ও মোবাইল নাম্বার ব্যবহার করা হয়েছে।

এবার ২০১৭ সালের সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে ‘ঢাকা অ্যাটাক’। ২০১৮ সালের সেরা ছবির স্থান অর্জন করেছে ‘পুত্র’।

আর ‘ঢাকা অ্যাটাক’ সিনেমায় অনবদ্য অভিনয় করে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন আরিফিন শুভ। আর ‘সত্তা’ সিনেমায় অভিনয় করে সেরা অভিনেতা হয়েছেন শাকিব খান।

এছাড়া শ্রেষ্ঠ অভিনেত্রীর (প্রধান) পুরস্কার জিতেছেন নুসরাত ইমরোজ তিশা। ‘হালদা’ চলচ্চিত্রে অভিনয় করে তিনি এ পুরস্কার জিতেন। একই সঙ্গে ‘দেবী’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন জয়া আহসান।

জেডআই


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর