মোংলা-পায়রায় ১০ নম্বর মহাবিপদ সংকেত, চট্টগ্রামে ৯

নিজস্ব প্রতিবেদক   |   ০৯:২৫, নভেম্বর ০৯, ২০১৯

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ শক্তি বাড়িয়ে অতি ভয়ংকর আকার ধারণ করেছে। বুলবুলের প্রভাবে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া চট্টগ্রাম ৯ ও কক্সবাজার ৪ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে। শনিবার সন্ধ্যা নাগাদ বাংলাদেশের খুলনা তথা সুন্দরবন উপকূলে ‘বুলবুল’ আঘাত হানতে পারে।

শনিবার (৯নভেম্বর) সকাল পৌনে ৯টার দিকে আবহাওয়াবিদ মো. রুহল কুদ্দুস এ তথ্য নিশ্চিত করে গণমাধ্যমকে জানান, শনিবার সকাল ৮টায় অতি প্রবল ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া চট্টগ্রাম ৯ ও কক্সবাজার ৪ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে। ঘূর্ণিঝড় কেন্দ্রে নিকটে সাগর খুবই উত্তাল রয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে শনিবার সকাল থেকেই দেশের দক্ষিণাঞ্চলসহ অধিকাংশ এলাকায় বিরাজ করছে মেঘলা আবহাওয়া, ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টিও হচ্ছে। গত কয়েক দিনে আশপাশের আকাশ থেকে মেঘ টেনে নেয়া বুলবুল উপকূলে হাজির হবে প্রবল বৃষ্টি নিয়ে।

ঘূর্ণিঝড় ও চাঁদের আকর্ষণে উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং অদূরবর্তী দ্বীপ ও চরের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ৭ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

এদিকে, দুর্যোগ মোকাবিলায় শুক্রবার থেকেই বিপুল প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ সরকার। দশের তিন বন্দরকে দেখাতে বলা হয়েছে বিপদ সংকেত। প্রস্তুতি চলছে ভারতেও।

এমএআই


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর