নয় বছরেই দাবার ‘হেডমাস্টার’ এই ক্ষুদে বালক

ক্রীড়া প্রতিবেদক   |   11:07, November 09, 2019

নারায়ণগঞ্জের ক্ষুদে দাবাড়ু মনন রেজা নীড়। একের পর এক ঘটনার জন্ম দিয়ে চলেছে ছেলেটি। নিজের ক্যাটাগরির কথা বাদই দিলাম গ্র্যান্ডমাস্টারাও তার কাছে রীতিমত হাবুডুবু খাচ্ছে!

এদিকে ক’দিন আগে ৪৫তম জাতীয় ‘বি’ দাবায় সেরা দশের মধ্যে রেকর্ড গড়ে জাতীয় চ্যাম্পিয়নশিপে নাম লেখার যোগ্যতা অর্জন করেছে মনন। তার আগে আর কেউ এত অল্প বয়সে এমন অর্জন পায়নি।

তবে শুধু দেশে নয়, বাহিরেও আলো ছড়াচ্ছেন মনন। কমনওয়েলথ জুনিয়র চ্যাম্পিয়নশিপ, এশিয়ান ইয়ুথ চ্যাম্পিয়নশিপ এবং ওয়েস্টার্ন এশিয়া ইয়ুথ চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে অদ্যাবধি চারটি স্বর্ণ ও একটি রৌপ্য জিতেছে নারায়ণগঞ্জের এই দাবাড়ু।

সর্বশেষ বাংলাদেশের জনপ্রিয় গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানকেও আটকে দিয়েছে মনন। জাতীয় দাবায় জিয়ার সঙ্গে সমান-তালে লড়ে ড্র করেছে ৯ বছরের এই বালক।

ড্র’টা হলো ৫৩ চালের মাথায়। জাতীয় দাবায় সর্বোচ্চ ১৪ বার শিরোপা জিতেছেন জিয়াউর, তার রেটিং ২৪৫৪। আর ক্যান্ডিডেট মাস্টার মননের রেটিং এখন ২০৩০।

অথচ মননের শুরুটা হয়েছিল ভিন্নভাবে। বাবার থেকে টাকা নিয়ে সে যায় ক্রিকেট ব্যাট কিনতে। কিন্তু ব্যাট না কিনে দাবার বোর্ড নিয়ে বাড়ি ফেরে। এরপরই শুরু হয় দাবার যাত্রা।

জেডআই


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর