যৌনকর্মে ডেঙ্গুর সংক্রমণ!

নিউজ ডেস্ক   |   ০৯:০৯, নভেম্বর ১০, ২০১৯

মশাবাহিত প্রাণঘাতী রোগ ডেঙ্গু নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিয়েছে স্পেনের একদল গবেষক। তারা বলছেন, ডেঙ্গু আক্রান্ত একজন পুরুষ যদি অপর পুরুষের সঙ্গে যৌনতায় লিপ্ত হন তাহলে এই রোগের সংক্রমণ ছড়াতে পারে। সম্প্রতি আক্রান্ত দুইজন পুরুষের ওপর গবেষণা করে এমনটাই দেখতে পেয়েছেন বলে দাবি তাদের।

স্টকহোমভিত্তিক ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি) বার্তা সংস্থা এএফপিকে বলেছে, তাদের জানা মতে পুরুষের সঙ্গে পুরুষের শারীরিক সম্পর্কে ডেঙ্গু ছড়ানোর এটিই প্রথম ঘটনা।

মাদ্রিদ শহরের জনস্বাস্থ্য বিভাগের কর্মকর্তা সুজানা জিমেনেজ জানান, মাদ্রিদের ৪১ বছর বয়সী এক পুরুষের ক্ষেত্রে যৌন সংসর্গে ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার প্রমাণ মিলেছে। তিনি তার এক পুরুষ সঙ্গীর সঙ্গে যৌনকর্ম করেছিলেন।

সুজানার ভাষ্যমতে, গত সেপ্টেম্বরে তার ডেঙ্গু আক্রান্ত হওয়ার খবরটি নিশ্চিত হয়। এ ঘটনা চিকিৎসকদের বিস্মিত করে। কারণ তিনি এমন কোনো দেশ বা এলাকায় যাননি, যেখানে ডেঙ্গুর উপদ্রব রয়েছে।

তবু তার শরীরে প্রচণ্ড জ্বর, শরীর ব্যথার মতো নানা উপসর্গ দেখা যায়। তবে তার ওই সঙ্গী সম্প্রতি কিউবা ভ্রমণ করেছিলেন। তারও দিন দশেক আগে একই রকম রোগের উপসর্গ দেখা দিয়েছিল। তিনিও ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছিল।

দুইজনের শুক্রাণু পরীক্ষা করে দেখা যায়, তাদের শরীরে ডেঙ্গুর ভাইরাস রয়েছে। আর এই ভাইরাসের উপস্থিতি কিউবাতে রয়েছে।

মাদ্রিদ অঞ্চলের জনস্বাস্থ্য বিভাগের কর্মকর্তা সুজানা আরও বলেন, সম্প্রতি দক্ষিণ কোরিয়ায় নারী ও পুরুষের মধ্যে শারীরিক সম্পর্কে সম্ভাব্য ডেঙ্গু সংক্রমণের বিষয়টি নিয়ে একটি বৈজ্ঞানিক নিবন্ধ প্রকাশিত হয়েছে। সেখানে যৌন মিলনের মাধ্যমে এক নারীর কাছ থেকে এক পুরুষ সংক্রমিত হওয়ার ঘটনার বিষয়ে তারা জানতে পেরেছেন।

উল্লেখ্য, চলতি বছর বাংলাদেশে ডেঙ্গু মারাত্মক আকার ধারণ করেছে। ডেঙ্গু জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা লাখ ছাড়িয়েছে। এর আগে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এত মানুষ হাসপাতালে ভর্তি হয়নি। এবারই প্রথম ঢাকাসহ ৬৪ জেলায় এই রোগ ছড়িয়েছে।

এমএআই


আরও পড়ুন