বান্দরবানে কঠিন চীবর দানোৎসব উদযাপিত

অসিম রায়, বান্দরবান   |   ০৭:৪২, নভেম্বর ১১, ২০১৯

যথাযথ ও ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে বান্দরবানের উজানীপাড়া রাজগুরু মহাবৌদ্ধ বিহারে দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব উদ্যাপিত হয়েছে।

রোববার সকাল থেকে নানা আয়োজনে বৌদ্ধ বিহারের দায়ক-দায়িকা ও সেবক সংঘের আয়োজনে বিহার প্রাঙ্গনে এই দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে সকালে প্রথমেই জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন ও মঙ্গলসূত্র পাঠ এর মাধ্যমে পূজনীয় ভিক্ষুসংঘের পিন্ডাচরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়, এর পরপরই পঞ্চশীল প্রার্থনা, সদ্ধর্ম দেশনা, অষ্ট পরিষ্কারদান ও মহাসংঘদান অনুষ্ঠিত হয়। বিকেলে বিহার প্রাঙ্গনে পঞ্চশীল প্রার্থনা অনুষ্ঠিত হয়।

এসময় বিহারের বিহারাধ্যক্ষ ড. সুবন্নলংকারা মহাথের উপস্থিত থেকে পঞ্চশীল প্রার্থনা প্রদান করেন। এসময় ধর্মদেশনা প্রদান করেন নাইক্ষ্যংছড়ি বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত আবাসা মহাথের, চিৎমরম বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত পামোক্ষা মহাথেরসহ বিভিন্ন বিহারের বিহারাধ্যক্ষবৃন্দ।

অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, বোমাং সার্কেলের রাজা উচপ্রু, অতিরিক্ত জেলা প্রশাসক মো. রবিউল আলম, রাজকুমার চহ্লাপ্রু জিমিসহ বৌদ্ধ ধর্মালম্বী পূজারীরা উপস্থিত ছিলেন।

এমআর


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর