বাংলাদেশি শ্রমিকদের পরীক্ষা ২০২১ সালে

সৌদিতে প্রবাসী শ্রমিকদের ২.৬২ মিলিয়নই অদক্ষ

আন্তর্জাতিক ডেস্ক   |   ০৯:০৮, নভেম্বর ১৩, ২০১৯

সৌদি আরবে ২.৬ মিলিয়নেরও বেশি অদক্ষ প্রবাসী শ্রমিক বাস করছে। দেশটির শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের এক উচ্চ পদস্থ কর্মকর্তার বরাত দিয়ে দৈনিক মক্কার বুধবারের (১৩ নভেম্বর) এক খবরে এ তথ্য জানানো হয়।

মন্ত্রণালয়ের কারিগরি পরীক্ষা কর্মসূচির প্রধান নায়েফ আল-ওমাইর মঙ্গলবার (১২ নভেম্বর) দাম্মামে একটি কর্মশালায় বলেন, মন্ত্রণালয় বিদেশি শ্রমিকদের জন্য পাঁচ ধাপে কারিগরি পরীক্ষা নেবে। আগামী মাসে এ পরীক্ষার প্রথম ধাপ অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, কারিগরি তাত্ত্বিক ও ব্যবহারিক পরীক্ষাগুলোতে ভারত, ফিলিপাইন, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, মিশর, বাংলাদেশ ও পাকিস্তান এই ৭টি দেশের কর্মীরা অংশ নেবে।

ওমাইর বলেন, এই দেশগুলো সৌদি আরবের প্রায় ৯৫ শতাংশ শ্রমিক সরবরাহ করে থাকে। তাই কেন্দ্রসহ পূর্ব, দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে মোট ৮টি প্রশিক্ষণ কেন্দ্রে প্রবাসী শ্রমিকদের তাত্ত্বিক ও ব্যবহারিক কারিগরি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরবি, হিন্দি, উর্দু এবং ফিলিপিনো ভাষায় এই পরীক্ষা নেয়া হবে বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, প্রতি বছর প্রায় ৪-৫ লাখ প্রবাসী শ্রমিক এ পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে। পরীক্ষার ফি বাবাদ ৪০০-৫০০ সৌদি রিয়াল জমা দিতে হয়।

বিদেশি শ্রমিকদের এ পরীক্ষার পর তাদের মধ্য থেকে উত্তীর্ণদের ৫ বছরের জন্য একটি সনদ প্রদান করা হয়। নিয়োগের পূর্বে শ্রমিকদের নিজ দেশেই এই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সনদ সংগ্রহ করার অনুমতিও দেয়া হয়।

সৌদি পরিসংখ্যান অনুযায়ী দেশটিতে প্রায় ৭.১৮ মিলিয়ন শ্রমিক কাজ করে যাদের ৩.১ মিলিয়নের ডিপ্লোমা বা তার সমমান কোন সনদও নেই। ১.৫৫ মিলিয়ন শ্রমিক প্রান্তিক পর্যায়ের বিভিন্ন কর্মক্ষেত্রে কাজ করছে এবং ২.৬২ মিলিয়ন শ্রমিকের কোন কর্মদক্ষতা নেই।

চলতি বছর ডিসেম্বর মাসে ভারতীয় শ্রমিকদের পরীক্ষা নেয়া হবে, ফিলিপাইনের শ্রমিকদের মে ২০২০, শ্রীলঙ্কা এবং ইন্দোনেশিয়ার শ্রমিকদের জুলাই ২০২০ এবং মিশর, বাংলাদেশ ও পাকিস্তানের শ্রমিকদের ২০২১ সালের ডিসেম্বর মাসে পরীক্ষা নেয়া হবে।

সূত্র: সৌদি গেজেট

এসএ


আরও পড়ুন