মুরগি পালনে সাবলম্বী রায়গঞ্জের আলামিন সরকার

মো. মোকাদ্দেস হোসাইন সোহান, রায়গঞ্জ (সিরাজগঞ্জ)   |   ০৫:১৬, নভেম্বর ১৪, ২০১৯

চাকরির পেছনে না ছুটে, বিদেশে না যেয়ে নিজের মেধা ও শ্রমকে কাজে লাগিয়ে নিজ উদ্যোগে মুরগির খামার গড়ে সামবলম্বী হয়ে দৃষ্টান্ত সৃষ্টি করেছে সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার মিরের দেউলমুড়া ছয়আনী গ্রামের মো. আলামিন সরকার।

জানা যায়, মাত্র ৮৮হাজার টাকা পুজি নিয়ে শুরু করে বর্তমানে আরাই লক্ষ টাকার উর্দ্ধের মালিক সে। আলামিনের এই সাফল্য দেখে এলাকার অনেক বেকার যুবক এখন মুরগির খামার করার জন্য পরামর্শ ও সহযোগিতা নিতে আসে আলামিন সরকারের কাছে। বেকারত্বের অভিশাপ থেকে মুক্ত হওয়ার জন্য চাকরির পেছনে না ছুটে নিজ উদ্যোগে বর্তমান যুব সমাজকে বিভিন্ন ধরনের কৃষি ও গবাদি পশুর খামার করার পরামর্শ তার।

আলামিন সরকার ঢাকা একটি গার্মেন্টে চাকুরী করতেন। ৪-৫ বছর পূর্বে স্বেচ্ছায় চাকুরি ছেড়ে নিজ বাড়িতে মাত্র ৮৮ হাজার টাকা পুজি নিয়ে গড়ে তোলেন একটি মুরগির ফার্ম। প্রথম পর্যায়ে ১৫০টি মুরগি নিয়ে খামার গড়ে তুললেও বছর ঘুরতে না ঘুরতেই সাফল্য পায়।

তিনি আর বর্তমানে তার খামারে মুরগির সংখ্যা প্রায় তিন থেকে চারশত। মুরগির খামার খামার ঔষুধ সহ খরচ বাদ দিয়ে প্রতিমাসে তার ইনকাম প্রায় ২০ হাজার টাকা। আলামিন সরকারের মুরগির খামারে মুরগি দেখা শোনার জন্য তার স্ত্রী ইতি খাতুন সহযোগিতা করে থাকেন।

বেকার যুবকদের উদ্দেশ্যে তিনি বলেন, বর্তমানে আমারদের দেশে দিন দিন বেকারত্ব বাড়ছেই। সবাই চাকরির পেছনে ছুটছে। আমার মতে চাকরির পিছনে না ছুটে নিজ উদ্দোগে সল্প পুজিতে বিভিন্ন ধরণের খামার গড়ে তুলে বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি হওয়া সম্ভব।

এমআর


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর