ভারতের হয়ে পাকিস্তানের বিপক্ষে ২৬৫ ভুয়া গণমাধ্যম

আন্তর্জাতিক ডেস্ক   |   ০৭:৫৩, নভেম্বর ১৪, ২০১৯

গুপ্তচর হয়ে ভারতের পক্ষে সমর্থন আদায়ের লক্ষ্যে অনলাইন গণমাধ্যমের নামে চালানো হচ্ছে ভারতীয় প্রচারণা। এক অনুসন্ধানে এমন প্রায় ২৬৫ টি অনলাইন পোর্টালের নাম ওঠে এসেছে যা বিশ্বের ৬৫টি দেশে ছড়িয়ে আছে। খবর দ্য হিন্দু ও কোয়ার্টজ ইন্ডিয়ার।

কাশ্মীরের স্বায়ত্বশাসন প্রত্যাহারের পর ভারতের পক্ষে জনমতের বিশেষ দরকার হয়ে পড়ে। তাই অনলাইন গণমাধ্যম এ ক্ষেত্রে শক্তিশালী ভূমিকা পালন করতে পারে

এই ভুয়া সাইটগুলো ভারতীয় নেটওয়ার্কের সাথে জড়িত। বিশ্বের প্রভাবশালী দেশ, কর্তৃপক্ষ, প্রতিষ্ঠান এবং শক্তিশালী স্টেকহোল্ডারদের আকৃষ্ট করার জন্যই মূলত এই সাইটগুলো কাজ করছে।

ইতোমধ্যে ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট সদস্যদের একটি দল কাশ্মীর ঘুরে গেছেন এবং তারা কাশ্মীরের স্বায়ত্ব শাসন বাতিলের ব্যাপারে ভারতকে সমর্থনও করেন।

এনজিও ইইউ ডিজাইনফোল্যাবের এক অনুসন্ধানে এসব তথ্য বেরিয়ে আসে। অনুসন্ধান বলছে, বিভিন্ন এলাকায় বিলুপ্ত হয়ে যাওয়া স্থানীয় পত্রিকার নামে এসব অনলাইন পোর্টাল চালু করা হয়। তবে চলমান কিছু পোর্টালের নামেও কিছু ভুয়া সাইট ভারতের হয়ে কাজ করে যাচ্ছে।

সচল সাইটগুলোর মধ্যে কেসিএনএ, ভয়েস অব আমেরিকা ও ইন্টারফেক্সের মতো অনেক বিখ্যাত বার্তা সংস্থার নামেও কিছু সাইট সেগুলো থেকে লেখা কপি করে তা পুনরায় নুতন সাইটে প্রকাশ করে পাকিস্তানের বিরুদ্ধে সমর্থন আদায়ের অপচেষ্টা করছে।

কোয়ার্টজ পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, ডিজাইনফোর অনুসন্ধান অপ্রচলিত ও অস্তিত্বহীন গণমাধ্যমের যোগসাজশ খুঁজে পেয়েছে। এদের উদ্দেশ্য ছিল ইইউ এবং জাতিসংঘের কাছে পাকিস্তানের মান ক্ষুণ্ন করা।

৫ আগস্টে ভারতীয় সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিল করা হয়েছে। এরপর কাশ্মীরের স্বায়ত্বশাসন কেড়ে নিয়ে কাশ্মীর ও লাদাখকে আলাদা কেন্দ্র শাসিত অঞ্চল হিসেবে শাসনের ঘোষণা দেয় সরকার।

পাশাপাশি কাশ্মীর ও লাদাখের জনগণকে দমিয়ে রাখতে জরুরি অবস্থা জারি করে দীর্ঘদিন কাশ্মীরকে অবরুদ্ধ করে রাখে। তাই অবরোধ তুলে নেয়ার পর ভারতের পক্ষে বিশ্ববাসীর জনমত আদায়ের জন্য ভারতীয় নেটওয়ার্কের সহযোগিতায় সরকার এই অপচেষ্টা চালিয়েছে।

কাশ্মীরে ইইউর’র সাংসদদের সফরের খবরটি পাঠকদের কাছে ইতিবাচক করতে তারা সক্ষম হয়েছে। অপরদিকে ইউপি টুডে নামের একটি পোর্টাল নিজেদের ইইউ পার্লামেন্টের নিজস্ব ম্যাগাজিন বলে দাবি করে। এখানে পাকিস্তানের বিপক্ষে বিস্তর আর্টিকেল সম্ভার সু-সজ্জিত ছিল।

সূত্র: দ্য হিন্দু ও কোয়ার্টজ

এসএ


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর