নকল ওষুধ চেনার দুটি সহজ পদ্ধতি

আমার সংবাদ ডেস্ক   |   ১২:৫৪, নভেম্বর ১৬, ২০১৯
ফাইল ছবি

এশিয়া মহাদেশ বিশেষ করে বাংলাদেশের প্রায় সব ঘরেই কম-বেশি ওষুধের প্রয়োজন হয়। কিন্তু ভেজালে ছেয়ে গেছে দেশটি। এই ভেজালের মধ্যে আসল নকল চেনাটাও বেশ কষ্টসাধ্য।

অন্যান্য সব পণ্যের সঙ্গে সঙ্গে ওষুধেও ভেজালের পরিমাণ দিন দিন বাড়ছে। এই দেশে এমন অনেকেই বেঁচে আছেন, ওষুধের উপর নির্ভর করে। তাই যেসব ওষুধ কিনছেন সেগুলো আসল না নকল তা চেনা খুব জরুরি।

আজ দৈনিক আমার সংবাদ পাঠকদের নকল ওষুধ চিনে নেয়ার কিছু সহজ উপায় জানিয়ে দেব। চলুন তবে জেনে নেয়া যাক বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর নির্দেশিকা অনুযায়ী নকল ওষুধ চেনার উপায়গুলো-

  • কোনো বোতলজাত ওষুধের গায়ে কোথাও ভুল আছে কিনা সেগুলো ভালো করে দেখে নিন। যেমন মোড়কের রং, আকৃতি, বানান ইত্যাদি। ট্যাবলেট বা ক্যাপসুলের ক্ষেত্রে লক্ষ্য রাখুন কোনো অংশ ভাঙা রয়েছে কিনা, ক্যাপসুলের ভিতরে গুঁড়ার পরিমাণ বেশি বা কম আছে কিনা, ওষুধের রঙে কোনো পরিবর্তন আছে কিনা।
  • ওষুধের মোড়কে ‘ইউনিক অথেন্টিকেশন কোড’ লেখা থাকে। সন্দেহ হলে ‘ইউনিক অথেন্টিকেশন কোড’ ৯৯০১০৯৯০১০ নম্বরে এসএমএস করুন। ওষুধটি যেখানে তৈরি হয়েছে সেখান থেকে একটি অথেনটিকেশন মেসেজ পাবেন। ওষুধ খাওয়ার পর কোনো অসস্থি হলে অথবা অ্যালার্জি উঠলে দেরি না করে চিকিৎসকের সঙ্গে দেখা করুন। গিয়ে অবশ্য ওষুধটি চিকিৎসককে দেখাতে ভুলবেন না।

জেডআই


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর