সর্বোচ্চ ৯৪ লাখ টাকার গাড়ি কিনতে পারবে সরকারি দপ্তর

আসিফ শওকত কল্লোল   |   ০৬:৫৫, নভেম্বর ১৭, ২০১৯

সর্বোচ্চ ৯৪ লাখ টাকার জিপ কিনতে পারবে সরকারি সংস্থা ও দপ্তরগুলো। আর মোটরসাইকেল কিনতে হবে ১ লাখ ৪০ হাজার টাকার মধ্যে। তিন বছর পর এ দু’টিসহ সরকারি সব দপ্তরের জন্য গাড়ি কেনার সর্বোচ্চ দাম নতুন করে বেঁধে দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

সর্বোচ্চ কত কিউবিক সেন্টিমিটারের (সিসি) গাড়ি কেনা যাবে রোববারের প্রজ্ঞাপনে তা উল্লেখ্য করা হয়েছে।

যুগ্ন সচিব হাবিবুর নাহার স্বাক্ষরিত এ প্রজ্ঞাপনে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের ব্যয় নিয়ন্ত্রণ অধিশাখা রোববার (১৭ নভেম্বর) গাড়ির দাম ও সিসির সীমা নির্ধারণ করে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, পরিদপ্তর ও দপ্তরগুলোকে জানিয়ে দিয়েছে।

অর্থ বিভাগের প্রজ্ঞাপন বিশ্লেষণে দেখা যায়, সরকারি দপ্তরগুলো দুই ধরনের জিপ কিনতে পারবে। এর মধ্যে সর্বোচ্চ ৯৪ লাখ টাকা দামের জিপ কিনতে পারবে কোনো দপ্তর। জিপের নিবন্ধন ফি ও সংকুচিত প্রাকৃতিক গ্যাসে (সিএনজি) রুপান্তরের খরচ অবশ্য এ খরচের ভেতরে রয়েছে। তবে জিপ হতে হবে ২ হাজার ৭০০ সিসির মধ্যে। তিন বছর আগে সর্বোচ্চ খরচ ধরা হয়েছিল।

এর বাইরে আরেক ধরনের জিপ রয়েছে, যেগুলো কিনতে হবে সর্বোচ্চ ৫৭লাখ টাকার মধ্যে। এ জিপের দাম আগেরবারের তুলনায় ২লাখ টাকা বাড়ানো হয়েছে। আগে ছিল ৫৫ লাখ টাকা।

জিপের সিসি ক্ষমতা হবে ২ হাজার ৭০০। অন্যদিকে সিংগেল কেবিন ২ হাজার ৫০০ সিসির পিক-আপ কেনা যাবে সর্বোচ্চ ২৮ লাখ টাকার মধ্যে। নিবন্ধন ফি ও সিএনজিতে রূপান্তরের ফি এ খরচের মধ্যেই থাকবে। আগেরবার এ শ্রেণির গাড়ির দামের সর্বোচ্চ সীমা একই রকম ছিল।

নিবন্ধন ফি, সিএনজিতে রূপান্তরের খরচসহ ডবল কেবিনের ২ হাজার ৫০০ সিসি পিকআপ ভ্যান ৪৯ লাখ বেঁধে হয়েছে আগে ডাবল কেবিনের পিকআপ ৪৭ লাখ রাখা হয়েছিল।

২ হাজার ৭০০ সিসি’র মাইক্রোবাসের দামের সীমা ৪৪ লাখ টাকা বেঁধে দেওয়া হয়েছে আগে যার দাম ছিল ৪০ লাখ টাকা। আর ১২৫ সিসির মোটরসাইকেলের দাম করা হয়েছে ১ লাখ ৪০ হাজার টাকা। আগেও এ দাম ছিল ১ লাখ ৮০ হাজার টাকা। ৪ হাজার ২০০ সিসি এসি মিনিবাস কেনার দাম আগের ৩২ লাখ টাকা থেকে বাড়িয়ে ৬৯ লাখ টাকা করা হয়েছে। আবার মিনিবাস নন এসি ২ হাজার ৭৭১ সিসি দাম বেঁধে দেওযা হয়েছে ৩২ লাখ টাকা। তিন বছর আগে যার দাম ধরা হয়েছে ৩৮ লাখ ৭ হাজার টাকা।

উভয় ক্ষেত্রেই নিবন্ধন ও সিএনজিতে রূপান্তরের আলাদা খরচ এ খরচের সাথে যুক্ত রয়েছে। ৫ হাজার ৮শ’ ৮৩ সিসি নন এসি বড় বাসের দাম ধারা হয়েছে ৪২ লাখ টাকা।

আগে ৩০ লাখ টাকায় ট্রাক কেনার সুযোগ থাকলেও এবার তা বাড়িয়ে একেবারেই ৩৯ লাখ টাকা করা হয়েছে।

অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, সিসি নির্ধারণ করে দিলেও অনেক সরকারি দপ্তর তা অনুসরণ করছে না বলে অর্থ বিভাগের কাছে তথ্য রয়েছে।

এএসকে/আরআর


আরও পড়ুন