কেন কুয়েতের সরকার পদত্যাগ করেছে?

আন্তর্জাতিক ডেস্ক   |   ০৭:১২, নভেম্বর ১৭, ২০১৯

অর্থ আত্মসাতের দায়ে কুয়েতের প্রধানমন্ত্রীসহ পুরো মন্ত্রীসভা পদত্যাগ করেছে। কী ছিল নেপথ্যে তার বর্ণনা দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী শেখ নাসের সাবাহ আল-আহমাদ।

শনিবার (১৬ নভেম্বর) তিনি জানিয়েছেন, একটি সামরিক সহায়তা তহবিল এর জন্য মন্ত্রীসভা পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। এ তহবিলের মাধ্যমে প্রায় ৮০০ মিলিয়ন মার্কিন ডলার আত্মসাতের অভিযোগে পদত্যাগ করেছেন তারা।

প্রতিরক্ষামন্ত্রী এক বিবৃতিতে জানিয়েছেন, ২০১৭ সালের আগে কুয়েতের একটি সামরিক সহায়তা তহবিল থেকে ২৪০ মিলিয়ন কুয়েতি দিনার যার মার্কিন ডলারে ৭৮৯ মিলিয়ন আত্মসাৎ করেন এই সরকার।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে পদত্যাগের আগে প্রতিরক্ষামন্ত্রী নাসের কুয়েতি সাবেক প্রধানমন্ত্রী শেখ জাবের ও তার মন্ত্রীসভার প্রয়োজনীয তথ্য-উপাত্ত দিয়ে একটি বিচারিক কর্তৃপক্ষকে সহায়তা করেছিলেন। উল্লেখ্য, প্রতিরক্ষামন্ত্রী শেখ নাসের সাবাহ আল-আহমাদ কুয়েতের আমিরের বড় ছেলে।

নাসের বলেন, তদন্তের আগে আমি এ অভিযোগের ব্যাখ্যা চেয়ে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধও করেছিলাম। তবে এ ব্যাপারে সরকারের কাছ থেকে কোন সাড়া পাওয়া যায়নি। নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত বর্তমান সরকারকে তত্ত্বাবধায়কের দায়িত্ব পালন করতে নির্দেশ দিয়েছেন আমির।

এসএ


আরও পড়ুন