বিপিএলে কে কোন দল পেলেন, কার মূল্য কত

ক্রীড়া প্রতিবেদক   |   ০৯:৩৮, নভেম্বর ১৭, ২০১৯

বঙ্গবন্ধু বিপিএলের এবারের আসরে ঢাকা প্লাটুনের হয়ে খেলবেন জাতীয় দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তোজা এবং ওপেনার তামিম ইকবাল। অন্যদিকে মুশফিকুর রহিমকে দলে নিয়েছে খুলনা টাইগার্স।

ঢাকা প্লাটুন দেশি খেলোয়াড়দের মধ্যে এনামুল হক বিজয়কে ‘বি’ ক্যাটাগরি থেকে বেছে নিয়েছে।

এদিকে সিলেট ‘এ’ ক্যাটাগরি থেকে বেছে নিয়েছে মোসাদ্দেক হোসেন আর মোহাম্মদ মিঠুনকে। খুলনায় মুশফিক ছাড়াও যাচ্ছেন শফিউল ইসলাম।

রংপুর রেঞ্জার্স ‘এ’ ক্যাটাগরি থেকে বেছে নিয়েছে মোস্তাফিজুর রহমানকে। এছাড়া দলটিতে যাচ্ছেন নাঈম শেখও। কুমিল্লা ওয়ারিয়র্স ‘এ’ ক্যাটাগরি থেকে বেছে নিয়েছে সৌম্য সরকারকে।

এছাড়া এই দলে থাকছেন আল-আমিন হোসেন। চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ‘এ’ প্লাস ক্যাটাগরি থেকে বেছে নিয়েছে মাহমুদউল্লাহ রিয়াদকে।

এছাড়া দলটি ‘এ’ ক্যাটাগরি থেকে নিয়েছে ইমরুল কায়েসকে। রাজশাহী রয়্যালস ‘এ’ ক্যাটাগরি থেকে বেছে নিয়েছে লিটন দাসকে। একই দলে যাচ্ছেন আফিফ হোসেন।

রোববার সন্ধায় অনুষ্ঠিত বঙ্গবন্ধু বিপিএলের প্লেয়ার ড্রাফটে ১৮১জন দেশি ক্রিকেটার ও ৪৩৯জন বিদেশি ক্রিকেটারের মধ্য থেকে নিজ দলের খেলোয়াড় বেছে নেয় দলগুলো।

দেশি ক্রিকেটারদের ৬টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এগুলো হলো এ প্লাস, এ, বি, সি, ডি ও ই। তবে বিদেশিদের জন্য এ প্লাস, এ, বি, সি, ডি ক্যাটাগরি রয়েছে।

এদিকে বাংলাদেশের এ প্লাস ক্যাটাগরিতে রাখা হয়েছে ৪ ক্রিকেটারকে। এরা হলেন মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাশরাফি বিন মর্তুজা ও মাহমুদউল্লাহ রিয়াদ। আইসিসির নিষেধাজ্ঞার কারণে নেই সাকিব আল হাসান।

এ প্লাস ক্যাটাগরির ক্রিকেটারদের মূল্য ধরা হয়েছে ৫০ লাখ টাকা। ‘এ’ ক্যাটাগরি ক্রিকেটারদের ২৫ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে।

এ ক্যাটাগরির তালিকায় রয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদি হাসান মিরাজ, লিটন দাশ, তাইজুল ইসলাম, ইমরুল কায়েস, মুমিনুল হক ও মোহাম্মদ মিঠুন।

‘বি’ থেকে ‘ই’ ক্যাটাগরিতে যথাক্রমে মূল্য ধরা হয়েছে যথাক্রমে ১৮ লাখ, ১২ লাখ, ৮ লাখ ও ৫ লাখ।

দেশিদের এ প্লাস ক্যাটাগরিতে ৫০ লাখ রাখলেও, বিদেশি এ প্লাস ক্যাটাগরির জন্য মূল ধরা হয়েছে ৮৪ লাখ। এমনকি বিদেশি ‘এ’ (৫৯ লাখের বেশি) ক্যাটাগরিও দেশি এ প্লাস ক্যাটাগরি থেকে বেশি মূল্য।

বিদেশি এ প্লাস ক্যাটাগরিতে রয়েছেন ১১জন ক্রিকেটার। এরা হলেন, ড্যান ভিলাস, শহীদ আফ্রিদি, রিলে রুশো, মোহাম্মদ নবী, শোয়েব মালিক, হাসান আলী, মুজিব উর রহমান, ক্রিস গেইল, থিসারা পেরেরা, ড্যারেন ব্রাভো, ডোয়েন স্মিথ।

এছাড়া এ থেকে ডি ক্যাটাগরি পর্যন্ত যথাক্রমে ক্রিকেটার রয়েছেন, ১৫, ৬৬, ৭৫ ও ২৭২।

বিদেশিদের মধ্যে সর্বোচ্চ ৯৫ ক্রিকেটার ইংল্যান্ডের। দ্বিতীয় সর্বোচ্চ পাকিস্তানের ৮৯। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের ৬৬, শ্রীলঙ্কার ৪৪, আফগানিস্তানের ৩৯ ও দক্ষিণ আফ্রিকার ৩৫। বড় দেশগুলোর মধ্যে আছেন অস্ট্রেলিয়া ও ভারতের ৩ ক্রিকেটার।

তৃতীয় সেট শেষে যারা দল পেয়েছে

খুলনা টাইগার্স: দেশি ক্রিকেটার: মুশফিকুর রহিম, শফিউল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, আমিনুল ইসলাম বিপ্লব শামসুর রহমান শুভ, সাইফ হাসান, মেহেদী হাসান মিরাজ, শহিদুল ইসলাম, আলিস আল ইসলাম, তানভির ইসলাম।

বিদেশি ক্রিকেটার: রাইলি রুশো, রব্বি ফ্রাইলিঙ্ক, মোহাম্মদ আমির, নাজিবুল্লাহ জাদরান, রহমানুল্লাহ গুলবাজ।

ঢাকা প্লাটুন: দেশি ক্রিকেটার: তামিম ইকবাল, মাশরাফি বিন মর্তুজা, এনামুল হক বিজয়, হাসান মাহমুদ, মেহেদী হাসান, আরিফুল হক, মুমিনুল হক, শুভাগত হোম, রকিবুল হাসান, জাকের আলি।

বিদেশি ক্রিকেটার: থিসারা পেরেরা, লরি ইভান্স, ওয়াহাব রিয়াজ, আসিফ আলি, লুইস ক্রিস, শহিদ আফ্রিদি।

রাজশাহী রয়্যালস: দেশি ক্রিকেটার: লিটন দাস, আফিফ হোসেন, আবু জায়েদ রাহি, ফরহাদ রেজা, তাইজুল ইসলাম, অলক কাপালি, কামরুল ইসলাম রাব্বি, ইরফান শুক্কুর, মিনহাজুল আবেদিন আফ্রিদি, নাহিদুল ইসলাম।

বিদেশি ক্রিকেটার: রবি বোপারা, হযরতউল্লাহ জাজাই, মোহাম্মদ নেওয়াজ, মোহাম্মদ ইরফান।

চট্টগ্রাম চ্যালঞ্জার্স: দেশি ক্রিকেটার: মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, নাসির হোসেন, রুবেল হোসেন, কাজী নুরুল হাসান সোহান, এনামুল হক জুনিয়র, মুক্তার আলি, পিনাক ঘোষ, নাসুম আহমেদ, জুনায়েদ সিদ্দিকি।

বিদেশি ক্রিকেটার: ক্রিস গেইল, কেজরিক উইলিয়ামস, আভিস্কা ফার্নান্দো, রায়াদ এমরিত, রায়ার্ন বার্ল, ইমাদ ওয়াসিম।

রংপুর রেঞ্জার্স: দেশি ক্রিকেটার: মোস্তাফিজুর রহমান, নাঈম শেখ, আরাফাত সানি, জহুরুল ইসলাম, তাসকিন আহমেদ, জাকির হাসান, ফজলে মাহমুদ রাব্বি, নাদিফ চৌধুরী, সঞ্জিত সাহা।

বিদেশি ক্রিকেটার: মোহাম্মদ নবী, শাই হোপ, ক্রিস গ্রেগরি, ক্যামেরন ডেলপোর্ট।

কুমিল্লা ওয়ারিয়র্স: দেশি ক্রিকেটার: সৌম্য সরকার, আল-আমিন হোসেন, ইয়াসির আলী চৌধুরী, সাব্বির রহমান, সানজামুল ইসলাম, আবু হায়দার রনি, মাহিদুল ইসলাম অঙ্কন, সুমন খান, ফারদিন হোসেন অনি।

বিদেশি ক্রিকেটার: কুশল পেরেরা, মুজিব উর রহমান, ডেভিড মালান, দাসুন সানাকা।

সিলেট থান্ডার্স: দেশি ক্রিকেটার: মোসাদ্দেক হেসেন সৈকত, মোহাম্মদ মিথুন, নাজমুল ইসলাম অপু, সোহাগ গাজী, রনি তালুকদার, নাইম হাসান, মো. দেলোয়ার হোসেন, মনির হোসেন খান, রুবেল মিয়া।

বিদেশি ক্রিকেটার: রাদারফোর্ড, শফিকুল্লাহ শাফাক, নাবিনুল হক, জনসন চার্লস, জীবন মেন্ডিস।

আরআই/আরআর


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর