জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়

ডিজিটাল ডিভাইস ও প্রক্সি জালিয়াতিতে আটক ৩

হাবিবুল্লাহ বেলালি, নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   |   ০৯:৩৪, নভেম্বর ১৮, ২০১৯
আটক হিল্লোল ও নওশিন। -আমার সংবাদ

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের স্নাতক ১ম বর্ষ ২০১৯-২০ শিক্ষাবর্ষের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ডিজিটাল ডিভাইস ও প্রক্সি জালিয়াতিতে ৩ জনকে আটক করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার (১৮ নভেম্বর) দুটি শিফটে সকাল ১১টা থেকে ১২টা ৩০ এবং দুপুর ২ টা থেকে ৩:৩০ মিনিট পর্যন্ত ‘বি’ ইউনিটের পরীক্ষা শুরুর মধ্য দিয়ে দ্বিতীয় দিনের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে ৬৯০১ জন পরীক্ষায় অংশগ্রহণ করে অর্থাৎ উপস্থিতির হার ছিল শতকরা প্রায় ৭৮ ভাগ।

পরীক্ষা শুরুর পর বিভিন্ন পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। তিনি শান্তিপূর্ণ পরিবেশ এবং কেন্দ্রে পরীক্ষার্থীদের উপস্থিতির হার নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

প্রথম শিফটে পরীক্ষা শুরুর কিছুক্ষণ আগেই এহসান আহমেদকে আটক করা হয় ইলেক্ট্রনিক ডিভাইস বহন করার দায়ে। তার বাড়ি ময়মনসিংহের ফুলবাড়িয়ায়। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাকালীন সময়ে অবৈধভাবে মোবাইল ফোন ও হেডফোন রাখার অপরাধে তাকে দণ্ডবিধি ১৮৬০ অনুসারে ৭দিনের কারাদণ্ড, অনাদায়ে ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

পরবর্তীতে দ্বিতীয় শিফটেপরীক্ষা শুরুর কিছুক্ষণ পরেই একজন ভুয়া পরীক্ষার্থীকে আটক করা হয়। তার স্বীকারোক্তি অনুযায়ী ময়মনসিংহ মেডিকেল কলেজের ৫২তম ব্যাজের শিক্ষার্থী নওশিন সায়েরা উদরিন, (পিতা: সাইফুল ইসলাম, বাড়ী: আকোয়া, ময়মনসিংহ) সে ফারহানা তাজমিম কণার পরীক্ষা দিচ্ছিল যার পরীক্ষার রোল ১৮৬৭৭।

নওশিন সায়েরা উদরিন’কে নিয়ে আসে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বহিষ্কৃত আইসিটি বিভাগের ২য় বর্ষের ২য় সেমিস্টারের শিক্ষার্থী মো. হিল্লোল বিশ্বাস। তার বাবার নাম হারুনুর রশিদ, বাড়ি মাগুরায়। আটককৃত তিনজনকেই ভ্রাম্যমাণ আদালতের নিকট সোপর্দ করা হয়।

নওশীন সায়েবা উদরিন ও হিল্লোল বিশ্বাসকে আরো জিজ্ঞাসাবাদ চমকপ্রদ তথ্য বেরিয়ে আসে। তারা সংঘবদ্ধভাবে এর আগে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রক্সি জালিয়াতির মাধ্যমে সাফল্যের সঙ্গে পরীক্ষা দিয়ে এসেছেন।

স্বীকারোক্তিতে উঠে আসে- মেরিটাইম ইউনিভার্সিটিতে, গোপালগঞ্জ, মেডিকেল ডেন্টাল এ পরীক্ষা দিয়েছে তারা। তাদের পরিকল্পনা রয়েছে শাহজাহান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ আরো একাধিক বিশ্ববিদ্যালয়ে প্রক্সি দেয়া।

বিজ্ঞান অনুষদভুক্ত বি-ইউনিটে ৪ টি বিভাগ: কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ, এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং পরিসংখ্যান বিভাগ রয়েছে। ‘বি’ ইউনিটে ১৬০টি আসনের বিপরীতে মোট আবেদন পড়ে ৮,৯০৭টি।

১৯ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত যথাক্রমে ‘সি’ ‘ডি’ ও ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যে কোন তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.jkkniu.edu.bd) পাওয়া যাবে।

আরআর


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর