‘বশির আহমেদ সম্মাননা’ পেলেন তারা

প্রিন্ট সংস্করণ॥বিনোদন প্রতিবেদক   |   ০১:৪২, নভেম্বর ১৯, ২০১৯

মুক্তিযদ্ধের পূর্বে ও পরে বাংলাদেশের সঙ্গীতাঙ্গনকে সমৃদ্ধ করার মধ্যদিয়ে বিশ্বের মধ্যে বাংলা গানকে পরিচিত করে তোলার ক্ষেত্রে যাদের অবদান রয়েছে তাদের মধ্যে অন্যতম হলেন বশির আহমেদ।

প্রয়াত বরেণ্য এই সঙ্গীতশিল্পীর সুযোগ্য দুই উত্তরসূরি সঙ্গীতশিল্পী হোমায়রা বশির ও রাজা বশিরের উদ্যোগে গেলো ১৭ নভেম্বর রাজধানীর শিল্পকলা একাডেমিতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো ‘বশির আহমেদ সম্মাননা-২০১৯’ প্রদান ও বশির আহমেদের ৮০তম জন্মবার্ষিকী উদযাপন।

বশির আহমেদর গান, তার প্রাপ্তি ও তার সঙ্গীতে তার সাধনাকে আগামী প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতেই তার দুই সন্তান হোমায়রা বশির ও রাজা বশির ‘বশির আহমেদ সম্মাননা ২০১৯’ এই বছর থেকে চালু করেছেন।

অনুষ্ঠানে নানান পর্যায়ে বশির আহমেদকে নিয়ে স্মৃতিচারণ করেন একুশে পদকপ্রাপ্ত বরেণ্য গীতিকার গাজী মাজহারুল আনোয়ার, সঙ্গীত পরিচালক আজাদ রহমান, সঙ্গীতশিল্পী খুরশীদ আলম, সঙ্গীত পরিচালক শেখ সাদী খান, বশির আহমেদের শীষ্য বহুবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বরেণ্য সঙ্গীতশিল্পী কনকচাঁপাসহ আরো অনেকে।

প্রথমবারের মতো ‘বশির আহমেদ সম্মাননা-২০১৯’ পেলেন ফেরদৌসী রহমান, শেখ সাদী খান, শহীদুল্লাহ ফরায়েজী, মুস্তফা কামাল সৈয়দ, নাসির আহমেদ ও চন্দন দত্ত। সম্মাননা পেয়ে ফেরদৌসী রহমান বলেন, ‘জীবনে অনেক পুরস্কার পেয়েছি আমি।

কিন্তু কোনো বরেণ্য সঙ্গীতশিল্পীর নামে এবারই প্রথম এমন সম্মাননায় ভূষিত হলাম। ভীষণ ভালো লাগছে আমার। বশির ভাইয়ের দুই যোগ্য সন্তান হোমায়রা ও রাজার উদ্যোগে এই সম্মাননার মধ্য দিয়ে তাদের বাবা বেঁচে থাকবেন। হোমায়রা ও রাজা বুঝিয়ে দিলো যে, চাইলেই সন্তানেরা বাবা-মায়ের জন্য অনেক কিছুই করতে পারে।’

এসটিএমএ


আরও পড়ুন