শুরু হচ্ছে প্রথম আন্তর্জাতিক নৃত্য উৎসব

প্রিন্ট সংস্করণ॥বিনোদন প্রতিবেদক   |   ০১:৩৪, নভেম্বর ২২, ২০১৯

কক্সবাজার সমুদ্র সৈকতে শুরু হচ্ছে প্রথম আন্তর্জাতিক নৃত্য উৎসব ‘ওশান ড্যান্স ফেস্টিভাল-১৯’। চার দিনব্যাপি এ উৎসবের পর্দা উঠবে আজ। উৎসবে বিশ্বের ১৫টি দেশের ২০০ জন নৃত্যশিল্পী অংশ নেবেন। উৎসবের আয়োজন করেছে বিশ্বব্যাপী নৃত্যশিল্পীদের সংগঠন ‘দ্য ওয়ার্ল্ড ডান্স অ্যালায়েন্স-এশিয়া প্যাসিফিক’ এর বাংলাদেশ শাখা ‘নৃত্যযোগ’।

উৎসবের প্রিন্সিপাল কিউরেটর ও নৃত্যযোগের সাধারণ সম্পাদক লুৃবনা মারিয়াম জানান, বাংলাদেশ, তাইওয়ান, যুক্তরাষ্ট্র, ভারত, কোরিয়া, চীন, লিথুনিয়া, কানাডা, হংকংসহ আরো কয়েকটি দেশ এ উৎসবে অংশ নিচ্ছে। নৃত্য পরিবেশনের পাশাপাশি উৎসবে থাকবে প্রবন্ধ উপস্থাপন, সেমিনার, কর্মশালা ইত্যাদি।

উৎসবের এবারের বিষয়বস্তু ‘দূরত্বের সেতুবন্ধন’। অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখবেন ভারতীয় নৃত্যশিল্পী লীলা স্যামসন, ডব্লিউডিএ-এশিয়া প্যাসিফিকের সভাপতি ড. উর্মিমালা সরকার এবং বাংলাদেশের পক্ষে নৃত্যশিল্পী লুবনা মারিয়াম। উৎসবে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নৃত্যশিল্পী আকরাম খান প্রেরিত একটি ভিডিও দেখানো হবে।

আয়োজক প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, উৎসবের চার দিন ভোর থেকে মারমেইড ইকো রিসোর্ট সংলগ্ন সৈকতে চলবে বিষয়ভিত্তিক বক্তব্য উপস্থাপন, কর্মশালা, সেমিনার। সন্ধ্যা থেকে কঙ কার্নিভাল মিলনায়তনে চলবে দুই দফা নৃত্য পরিবেশনা।

প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৫টা থেকে পরিবেশনা নিয়ে মঞ্চে আসবেন আন্তর্জাতিকভাবে নির্বাচিত শিল্পীরা। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে চলবে জাতীয়ভাবে নির্বাচিত শিল্পীদের পরিবেশনায় লোকনৃত্য, সমসাময়িক নৃত্য, শাস্ত্রীয় নৃত্য ও নৃত্যনাট্য।

বাংলাদেশ থেকে নির্বাচিত দলগুলোর মধ্যে রয়েছে— সাধনা, নৃত্যাঞ্চল, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, কল্পতরু, ধৃতি নর্তনালয়, ভাবনা, নৃত্যশৈলী ও বন্ধু সোশাল ওয়েলফেয়ার সোসাইটি।

এসটিএমএ


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর