সৌদিতে গৃহকর্মীদের সব দায়িত্ব রিক্রুটিং এজেন্সির

নিজস্ব প্রতিবেদক   |   ০৮:৪১, ডিসেম্বর ০২, ২০১৯

সৌদিতে কর্মরত নারীদের দায়-দায়িত্ব এখন থেকে বাংলাদেশ ও সৌদি আরবের রিক্রুটিং এজেন্সি বহন করবে বলে জানিয়েছে কারিগরি কমিটি।

সোমবার বাংলাদেশ ও সৌদি আরবের যৌথ কারিগরি কমিটির সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৈঠকে সিদ্ধান্ত হয়, যে সকল নারীকর্মী দেশে ফেরার অপেক্ষায় আছেন, তাদের না ফেরা পর্যন্ত আবাসন ও অন্যান্য দায়িত্বও বহন করবে রিক্রুটিং এজেন্সি।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বলা হয়, যেসব নারী কর্মী কাজ ছেড়ে পালিয়ে যান, তাঁদের কোনোভাবেই নিয়োগকর্তার কাছে হস্তান্তর করা যাবে না।

‘কর্মীর বিস্তারিত ঠিকানা, দুই দেশের এজেন্সি ও নিয়োগকর্তার যোগাযোগের পূর্ণ ঠিকানা, নিয়োগকর্তা পরিবর্তনের তথ্য, আগমন, হস্তান্তর ও প্রত্যাবর্তনের তথ্য সৌদি সরকারের আইটি প্ল্যাটফর্মে (মুসানেদ) থাকতে হবে। মুসানেদ সিস্টেমে বাংলাদেশ দূতাবাসের জন্য প্রবেশাধিকার সুবিধা প্রদানের বিষয়টি বিবেচনা করবে সৌদি আরব।’

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন প্রবাসী মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জাহিদ হোসেন।

জাহিদ হোসেন বলেন, চুক্তির মেয়াদ শেষে নারী কর্মীর প্রত্যাবর্তনের দায়িত্বও এজেন্সির। নতুন করে নবায়ন হলে অবশ্যই দূতাবাসের অনুমোদন নিতে হবে।

সৌদি আরবে কর্মরত কর্মীদের বিমা সুবিধা নিশ্চিত করতে সৌদি সরকার নিয়োগকর্তাদের বাধ্য করবে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমেদ মুনিরুছ সালেহীন, অতিরিক্ত সচিব মো. নাজীবুল ইসলাম, অতিরিক্ত সচিব সাবিহা পারভীন প্রমুখ।

আরআর


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর