এ মাসেই ভাসানচর দেখতে আসছে জাতিসংঘ টিম

নিজস্ব প্রতিবেদক   |   ০৯:১১, ডিসেম্বর ০২, ২০১৯

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেছেন, রোহিঙ্গাদের স্থানান্তরের জন্য প্রস্তুত করা ভাসানচরের পরিস্থিতি দেখতে ডিসেম্বরেই জাতিসংঘের কারিগরি দল আসছে।

সোমবার (২ ডিসেম্বর) ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠান শেষে তিনি এ কথা জানান।

শহীদুল হক বলেন, জাতিসংঘ বেশ কিছুদিন ধরে এই ইস্যুতে বাংলাদেশের সঙ্গে কাজ করছে। একটা টেকনিক্যাল টিম আছে এবং সেই টিমের ভাসানচর যাওয়ার কথা। ওখানে কিছু জিনিস তারা এনশিওর করতে চান এবং করার পর এই প্রক্রিয়া (স্থানান্তর) শুরু হবে।

প্রায় ১১ লাখ রোহিঙ্গার একটি অংশকে হাতিয়ার দ্বীপ ভাসানচরে স্থানান্তরের পরিকল্পনা নিয়েছে সরকার। সরকারি অর্থায়নে ২৩১২ কোটি টাকা ব্যয়ে ১০ হাজার একর আয়তনের ওই চরে এক লাখের বেশি মানুষের বসবাসের ব্যবস্থা করা হয়েছে।

পররাষ্ট্র সচিব বলেন, টেকনিক্যাল টিমের সঙ্গে আলোচনা হচ্ছে, তারা কম্পোজিশান দিয়েছে, কী দেখতে চান, আমরা মোটামুটি এই জিনিসটা এগিয়ে এনেছি।

মিয়ানমারের বিচারে বাংলাদেশের তৎপরতা রোহিঙ্গা সংকটের দ্বিপাক্ষিক সমাধান চেষ্টাকে ব্যাহত করবে কিনা, এমন প্রশ্নে তিনি বলেন, ২০১৭ সালে প্রধানমন্ত্রী ইউএনজিএতে যখন বক্তব্য রেখেছেন, তখনই এটা বিশ্ব সম্প্রদায়ের কাছে স্পষ্ট হয়েছে। মিয়ানমার তখন থেকে এটা জানে, বাংলাদেশ দুই ফ্রন্টে চেষ্টা করছে। এটা কোন সমস্যা নয়।

আমাদের পলিসি মিক্সড অব বায়লেটারাল অ্যান্ড মাল্টিলেটারাল বলেও মন্তব্য করেন তিনি।

আরআর


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর