২০ হাজার হজযাত্রী বাড়ানোর প্রস্তাব করবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক   |   ০১:২৫, ডিসেম্বর ০৩, ২০১৯

সৌদি আরবের জেদ্দায় ২০২০ সালের বাংলাদেশ-সৌদি আরবের মাঝে হজ চুক্তি অনুষ্ঠিত হবে ৪ ডিসেম্বর। এ উপলক্ষ্যে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোঃ আব্দুল্লাহর নেতৃত্বে পাঁচ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল সৌদি আরব পৌঁছেছে।

সোমবার (২ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে সৌদি আরবের উদ্দেশে তারা ঢাকা ত্যাগ করেন।

হজ চুক্তিতে সৌদি আরবের পক্ষে নেতৃত্ব দেবেন সৌদি হজ ও উমরা বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন।

জানা গেছে, এবারের হজ চুক্তিতে বাংলাদেশ বাড়তি বিশ হাজার জনের হজ কোটা বাড়ানোর অনুরোধ করবে। সেই সঙ্গে ৫০% হারে হজযাত্রীদের জেদ্দা এবং মদিনায় ফ্লাইট পরিচালনা, বাংলাদেশি হজযাত্রীদের সৌদি আরব অংশের ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করার প্রস্তাব করা হবে।

হজযাত্রীদের সেবার মান আরও উন্নত করার প্রস্তাবও দেওয়া হবে বলে জানা গেছে।

প্রতিনিধি দলে ধর্মপ্রতিমন্ত্রী ছাড়াও রয়েছেন- ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান, অতিরিক্ত সচিব এবিএম আমিন উল্লাহ নূরী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান, হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর সভাপতি এম. শাহাদাত হোসাইন তসলিম।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, কনসাল জেনারেল (জেদ্দা) ফয়সাল আহমেদ, কাউন্সেলর (হজ) মো. মাকসুদুর রহমান প্রতিনিধি দলের সঙ্গে যুক্ত হবেন।

উল্লেখ্য, বাংলাদেশ থেকে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজপালনের সুযোগ পাচ্ছে এখন।  দীর্ঘদিন ধরে বাংলাদেশের হজ কোটা বাড়ানোর আহ্বান জানানো হচ্ছে। এবার সেটি বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

চাঁদ দেখা সাপেক্ষে ২০২০ সালে পবিত্র হজ অনুষ্ঠিত হবে ১ আগস্ট। বাংলাদেশ থেকে হজ ফ্লাইট শুরু হবে ২৫ জুন।

আরআর


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর