৭ টাকার ফুলকপি ঢাকায় কেন ৫০?

নিজস্ব প্রতিবেদক   |   ০৭:১৪, ডিসেম্বর ০৩, ২০১৯

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেছেন, গ্রামের বাজারে ৭ টাকায় যে ফুলকপি বিক্রি হয়, সেটি কারওয়ান বাজার ঘুরে ঢাকার খুচরা বাজারে কেন ৫০ টাকা হয়?

মঙ্গলবার (৩ ডিসেম্বর) আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সভায় এমন প্রশ্ন করেন তিনি।

এর আগে সোমবার গভীর রাতে কুমিল্লার নিমসার বাজার ঘুরে দেখেন সেখানে ফুলকপির দাম মাত্র ৭ টাকা। অথচ সেই ফুলকপি ঢাকায় বিক্রি হয় ৫০ টাকা।

রাজধানীর ফারস হোটেলে ‘নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি রোধকল্পে ব্যবসায়ী সমাজের করণীয়’ শীর্ষক এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী। সভাপতিত্ব করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও শিল্প ও বাণিজ্য বিষয়ক উপকমিটির চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমেদ।

জাহাঙ্গীর কবির নানক বলেন, আমি গতকাল রাত ১১টায় ঢাকা থেকে কুমিল্লার উদ্দেশ্য রওনা করি। রাত সোয়া ১২টার দিকে নিমসার বাজারে গিয়ে পৌঁছাই এবং রাত আড়াইটা পর্যন্ত আমি নিমসার বাজারে বাজারদর বোঝার চেষ্টা করেছি। আমি কথা বলেছি তৃণমূলের কৃষকের সঙ্গে যারা মাথায় করে মাল নিয়ে এসে বিক্রি করছেন। তারা কত টাকা পাচ্ছে সবজির দাম।

তিনি বলেন, কেন নিমসার বাজারে যে ফুল কপি কিনছে ৭ টাকায়, সেই ফুল কপি কারওয়ান বাজারে তিন হাত বদলে ২০ টাকা বিক্রি হবে। সেই ২০ টাকার কারওয়ান বাজারের কপি এখান থেকে যেতে না যেতেই কৃষি মার্কেটে গিয়ে ৪০ টাকা ৫০ টাকা হয়ে যাবে কেন? এটি মেনে নেয়া যায় না।

তিনি বলেন, সারা বিশ্বে রমজান মাসে বাজার দর নেমে যায় আর আমাদের দেশের ব্যবসায়ী রমজান মাসে হাকিয়ে উপরে উঠিয়ে নিয়ে যায়। এটি লজ্জার।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে তিনি বলেন, মানুষের মুখের দিকে তাকিয়ে দ্রব্যমূল্যের দর সহনীয় মাত্রায় নিয়ে আসুন।

আরআর


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর