দুই দশক পেরিয়ে ইবরার টিপু

প্রিন্ট সংস্করণ॥বিনোদন প্রতিবেদক   |   ০২:২৮, ডিসেম্বর ০৪, ২০১৯

বাংলাদেশের সঙ্গীতাঙ্গনে নিজের মেধা, যোগ্যতা ও নিজের গায়কী দিয়ে একজন নির্ভরযোগ্য সঙ্গীত পরিচালক এবং একজন সফল সঙ্গীতশিল্পীতে পরিণত হয়েছেন ইবরার টিপু।

১৯৯৭ সালের ৪ জানুয়ারি তার সুর করা প্রথম গান কণ্ঠে তুলে নিয়েছিলেন হাসান আবিদুর রেজা জুয়েল।

একই বছরে সোহেল আরমানের লেখা নিজের সুর করা ‘আজ আমার কী হলো’ গানটি প্রথম কণ্ঠে তুলে নেন। ‘তুমি আমার স্বামী’ সিনেমায় কবির বকুলের লেখা ও নিজের সুরে সামিনা চৌধুরীর সঙ্গে প্রথম প্লেব্যাক করেন ইবরার টিপু।

এর পরের জার্নিটা টিপুর অনেকটাই সফলেরই বলা চলে। দীর্ঘ দুই দশকেরও বেশি সময় ধরে সঙ্গীতাঙ্গনে একজন সফল সঙ্গীত পরিচালক হিসেবে যেমন প্রশংসিত হয়েছেন ঠিক তেমনি একজন সঙ্গীতশিল্পী হিসেবেও পেয়েছেন খ্যাতি।

তবে বর্তমানে ইবরার টিপু একজন সঙ্গীত পরিচালক হিসেবেই কাজ করছেন বেশি। পাশাপাশি নিজের কণ্ঠতে যে গানের জন্য মানানসই কিংবা যে গানের জন্য তার কণ্ঠটি অপরিহার্য শুধু সেই গানেই তিনি কণ্ঠ দিচ্ছেন।

ইবরার টিপু বতর্মানে সুর সঙ্গীতের খেলা নিয়েই বেশি ব্যস্ত আছেন। এরই মধ্যে তিনি রুলীন রহমানের নতুন ধারাবাহিক ‘মায়ার বাঁধন’ সিনেমার টাইটেল সংয়ের কাজ সম্পন্ন করেছেন।

তবে গানটিতে কে কণ্ঠ দেবেন তা এখনো চূড়ান্ত হয়নি। গানটি লিখেছেন রুলীন রহমান নিজেই। দুবাইতে অনুষ্ঠিতব্য ‘টি টেন টুর্নামেন্ট’র থিম সংয়ের সঙ্গীত পরিচালনা করেছেন তিনি। গানটি লিখেছেন কবির বকুল। গেয়েছেন টিপু ও বিন্দু কণা।

এ ছাড়াও গতকালই বিপিএলের থিম সংয়ের কাজটি হাতে পেয়েছেন তিনি। তবে গানটিতে কে কণ্ঠ দেবেন তা এখনো চূড়ান্ত হয়নি। জামাল হোসেনের লেখা কয়েকটি গানের কাজ করছেন তিনি। একটিতে কণ্ঠ দেবেন তাহসান এবং তিনটি গানে কণ্ঠ দেবেন বিন্দু কণা।

এদিকে আজ সকাল থেকে টানা বেশ কয়েক ঘণ্টা ম্যাজিক বাউলিয়ানা ২০১৯ এর গ্রমিং জাজ হিসেবে কাজ করবেন। বাকিটা সময় কাটাবেন তিনি পরিবারের সঙ্গে। কারণ আজ টিপুর জন্মদিন।

জন্মদিন প্রসঙ্গে ইবরার টিপু বলেন, ‘দিনের শুরুটা বেশ ভালোভাবেই কাটবে ইনশাল্লাহ। কিন্তু বাকিটা সময় কেমন কাটবে জানি না। কারণ বিন্দু কণা স্টেজ শোতে থাকবেন বরিশালে। তাই আমাকে এবারের জন্মদিনটা তাকে ছাড়াই কাটাতে হচ্ছে।

বিগত দুই দশকেরও বেশি সময়ে সঙ্গীতাঙ্গনে কাজ করে যাচ্ছি। আমার নিজের অবস্থান নিয়ে আমি সন্তুষ্ট। আল্লাহ আমাকে যতটুকু দিয়েছেন তাতেই খুশি আমি। আমি বাংলাদেশের সঙ্গীতাঙ্গনের জন্য এমন কিছু কাজ করতে চাই যেন একদিন অস্কার জয় করতে পারি।’

এসটিএমএ


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর