সরকারি চাকরিজীবীদের ‘৯ম বেতন কমিশন’ গঠনে চিঠি

নিজস্ব প্রতিবেদক   |   ০৯:৩৮, ডিসেম্বর ০৪, ২০১৯

সরকারি চাকরিজীবীদের জন্য তিনটি ‘বিশেষ ইনক্রিমেন্ট’ ও ‘নবম বেতন কমিশন’ গঠনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য অর্থ সচিবকে চিঠি দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

অর্থ মন্ত্রণালয় সূত্রে তথ্য জানা গেছে, সম্প্রতি নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য কয়েকগুণ বেড়ে যাওয়ায় মন্ত্রীপরিষদ বিভাগে গত ২১ নভেম্বর বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়ার জন্য এ আবেদন জানায় বাংলাদেশ সচিবালয় প্রশাসনিক কর্মকর্তা কল্যাণ সমিতি।

এরই পরিপ্রেক্ষিতে গত ১ ডিসেম্বর বিধি অনুযায়ী ব্যবস্থা নেয়ার জন্য অর্থ সচিবের কাছে একটি চিঠি পাঠায় মন্ত্রিপরিষদ বিভাগ। ইতোমধ্যে করণীয় ঠিক করতে এ বিষয়ে বিশ্লেষণও শুরু করেছে অর্থ বিভাগ।

সরকারি চাকরিজীবীদের জন্য সর্বশেষ জাতীয় বেতনস্কেল ঘোষণার প্রায় ৫ বছর হতে চলছে। এরই মধ্যে দ্রব্যমূল্যের ঊর্ধ্বমুখী চাপে নিষ্পেষিত সরকারি চাকরিজীবীরা।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জীবনযাত্রার মান ও ব্যয় বিবেচনায় নিয়ে ২০১৫ সালে জাতীয় বেতনস্কেল ঘোষণা করা হয়। পাশাপাশি মুদ্রাস্ফীতির সঙ্গে সামঞ্জস্য রেখে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ভবিষ্যৎ বেতন-ভাতা নির্ধারণ-সংক্রান্ত একটি মন্ত্রিসভা কমিটি গঠনের জন্যও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দেন।

এরই পরিপ্রেক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগ ২০১৭ সালের ৯ মে মন্ত্রিপরিষদ বিভাগের সচিবকে (সমন্বয় ও সংস্কার) আহ্বায়ক করে নয় সদস্যের একটি কমিটি গঠন করে।

এমএআই


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর