শীতকালে চুল খুশকিমুক্ত রাখবেন যেভাবে

আমার সংবাদ ডেস্ক   |   ০৪:০৫, ডিসেম্বর ০৫, ২০১৯

খুশকি মাথার ত্বকের একটি ব্যাধি। এর কারণে মাথায় প্রচণ্ড চুলকানি হয়। ফলে চুলের ক্ষতি হয়। শীতকালে খুশকি প্রচণ্ড পরিমাণে বেড়ে যায়। শীতে খুশকি হওয়ার অনেক কারণ রয়েছে, যেমন – ব্যাকটিরিয়া, ছত্রাক, হরমোন পরিবর্তন, স্ট্রেস, ময়লা, পরিবেশগত এবং বাহ্যিক অবস্থা।

খুশকি এমন একটি অবস্থা যা সবাইকে অস্বস্তিকর করে তোলে। তবে সঠিক ব্যবস্থা গ্রহণ করা গেলে অবশ্যই খুশকি প্রতিরোধ করা সম্ভব। তাই, শীতকালে কীভাবে খুশকি রোধ করবেন সে সম্পর্কে রইল কিছু উপায়। সেগুলি হলো-


মাথার ত্বক ময়েশ্চরাইজ রাখুন
শুষ্ক মাথার ত্বক চুলকানি, খুশকির অন্যতম কারণ। তাই শীতকালে খুশকির কারণে ক্ষতিগ্রস্ত হওয়া থেকে প্রতিরোধ করার একটি দুর্দান্ত উপায় হল মাথার ত্বককে ময়েশ্চারাইজ রাখা। সুতরাং, পুষ্টিকর এবং ময়শ্চারাইজিংযুক্ত চুলের পণ্যগুলি ব্যবহার করুন।

মাথা ধোয়ার আগে তেল লাগানো আবশ্যক
মাথার ত্বকে গরম তেলের ম্যাসাজ করা কেবল খুশির সাথেই লড়াই করে না, এর থেকে বিভিন্ন উপকার পাওয়া যায়। এটি কেবল মাথার ত্বকে ময়শ্চারাইজ করে না, আমাদের চুলকেও মজবুত ও পুষ্টিযুক্ত করতে সহায়তা করে। মাথার ত্বককে ভালো রাখা এবং চুলকে খুশকিমুক্ত রাখার জন্য নারকেল তেল হল সবচেয়ে ব্যবহৃত সাধারণ তেল।

বেশি শ্যাম্পু না করাই ভালো
চুলকে পরিষ্কার রাখা স্বাস্থ্যকর চুলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তবে, খুশকির হাত থেকে বাঁচতে হলে মাথার ত্বক ময়শ্চারাইজ রাখা খুবই গুরুত্বপূর্ণ। বেশি শ্যাম্পু করলে মাথার ত্বক ময়শ্চারাইজ থাকে না এবং দুর্বল হয়ে পড়ে। সুতরাং, শ্যাম্পু করার সময়সূচী বজায় রাখুন। সপ্তাহে দুই থেকে তিনবার চুলে শ্যাম্পু করা যথেষ্ট।

সূর্যের আলো থেকে চুলকে রক্ষা করুন
খুশকির অন্যতম প্রধান কারণ সূর্য। এছাড়াও, সূর্যের ক্ষতিকারক ইউ ভি রশ্মি আমাদের চুল এবং ত্বককে নষ্ট করে। সুতরাং, বাইরে যাওয়ার সময় চুলকে ক্ষতিকারক রৌদ্র রশ্মি থেকে রক্ষা করুন। ঘরের বাইরে বেরোনোর ​​আগে স্কার্ফ বা টুপি ব্যবহার করে চুল ঢেকে রাখুন।

আপনার ডায়েটের উপর নজর রাখুন
আপনার ডায়েট আপনাকে খুশকির সঙ্গে লড়াই করার জন্য সাহায্য করতে পারে। প্রয়োজনীয় ভিটামিন এবং পুষ্টিগুণে ভরপুর সঠিক ডায়েটের সাহায্যে আপনি স্বাস্থ্যকর এবং পুষ্ট ত্বক পেতে পারেন, যা কোনো সংক্রমণ বা ব্যাকটেরিয়ার সাথে লড়াই করে, যা খুশকি বা চুলের অন্য কোনও সমস্যার সমাধান করতে পারে। আপনার ডায়েটে সবুজ শাকসবজি, বাদাম, প্রোটিন এবং ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন এবং আপনার ডায়েট থেকে উচ্চ চিনি এবং উচ্চ তেলের খাবারগুলি বাদ দিন। এটি খুশকি প্রতিরোধে ম্যাজিকের মতো কাজ করবে।

এমএআই


আরও পড়ুন