শীতে পুরুষদের ত্বক পরিচর্যা

আমার সংবাদ ডেস্ক   |   ০৪:২৭, ডিসেম্বর ০৬, ২০১৯
ছবি-প্রতীকী

শীতকালে শুষ্ক এবং শীতল আবহাওয়ার কারণে ছেলে-মেয়ে প্রত্যেকের ত্বক রুক্ষ হতে পারে। তাই, শীতকালে যদি সঠিকভাবে ত্বকের যত্ন না নেয়া হয় তাহলে ত্বক শুষ্ক, ফাটা এবং নিস্তেজ হতে পারে। বিশেষ করে গোসলের পর ত্বক অত্যধিক পরিমাণে খসখসে হয়। শীতে পুরুষদের ত্বক সুন্দর রাখতে রইল কয়েকটি টিপস-

ক্লিনজার ব্যবহার করুন
শীত, আমাদের ত্বককে রুক্ষ করে তোলে এবং আমরা সাধারণত মুখ পরিষ্কার করার জন্য সাবান ব্যবহার করি। সাবানে থাকা উচ্চ পি এইচ আমাদের ত্বকের ক্ষতি করতে পারে। তাই, শীতকালের পাশাপাশি প্রতিটি মরসুমেই মুখ পরিষ্কারের জন্য ক্লিনজার ব্যবহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি ত্বকের আর্দ্রতা টেনে নেয় না বরং সঠিক উপায়ে আমাদের মুখ পরিষ্কার করে। এছাড়াও, সারাদিন আপনার ত্বকে জমে থাকা সমস্ত ময়লা দূর করে মুখ ভালোভাবে পরিষ্কার করে।


নিয়মিত এক্সফোলিয়েট করুন
এক্সফোলিয়েশন হলো এমন একটি পদক্ষেপ, যা স্বাস্থ্যকর ত্বক বজায় রাখতে সাহায্য করে। ত্বক থেকে সমস্ত মৃত কোষ দূর করা এবং ত্বককে আরও ভালোভাবে ময়শ্চারাইজ করা গুরুত্বপূর্ণ। তবে, এটি অতিরিক্ত করবেন না। সপ্তাহে দু’বার ৫ থেকে ১০ মিনিটের জন্য ত্বককে এক্সফোলিয়েট করা যথেষ্ট।

ঠোঁটের যত্ন নিন
শীতকালে আমাদের ঠোঁট প্রচুর পরিমাণে ফাটে, কারণ আমরা ঠোঁটের খুব বেশি যত্ন নিই না। সুতরাং, শীতের মরসুমে, সবসময় লিপ বাম ব্যবহার করুন। আপনার ঠোঁট শুকনো হয়ে যাওয়ার সাথে সাথে এটি ঠোঁটে লাগিয়ে নিন। এছাড়াও, ঠোঁট আরও ভালো রাখতে আপনার ঠোঁট স্ক্রাব করতে পারেন।

ত্বক ময়েশ্চারাইজড রাখুন
ত্বককে ময়শ্চারাইজড রাখা হল খুবই গুরুত্বপূর্ণ। শীতের ঠান্ডা মরসুমে শুষ্ক ত্বক একটি বড় সমস্যা। এইসময় ত্বকে ময়েশ্চরাইজার ব্যবহার করলে শুষ্ক ত্বক সম্পর্কিত সমস্যাগুলি দূর হয় এবং ত্বককে কোমল ও হাইড্রেটেড রাখে। আপনার ত্বক যদি খুব শুষ্ক হয় তবে আপনি ময়শ্চরাইজার ব্যবহার করতে পারেন।

পায়ের যত্ন নিন
শীতের সময় পায়ের গোড়ালি ফাটা খুবই সাধারণ ঘটনা। আর, আমরা একে যতই অবহেলা করি ততই পায়ের পরিণতি আরো খারাপ হয়। শীতের সময়, বেশিরভাগ সময় আমাদের পা জুতো এবং মোজায় ঢাকা থাকে, তাই হাওয়া লাগার কোনো জায়গা থাকে না। এটিও পা শুষ্ক এবং ফাটলযুক্ত হওয়ার অন্যতম কারণ।

এই সমস্যার সঙ্গে মোকাবিলা করার জন্য, কয়েকদিন রোজ হালকা গরম পানিতে পা ভিজিয়ে রাখুন এবং শুতে যাওয়ার আগে পুষ্টিকর ফুট ক্রিম লাগান। সকালে ঘুম থেকে উঠে দেখবেন, আপনার পা নরম এবং ময়শ্চরাইজড হয়ে আছে।

গরম পানি দিয়ে গোল করেন? অবিলম্বে এটি বন্ধ করুন
আমরা জানি শীতকালে গরম পানিতে করতে খুব আরাম লাগে। কিন্তু, অতিরিক্ত গরম পানি দিয়ে গোসল করা, আপনার ত্বকের ক্ষতি করতে পারে। এটি আপনার ত্বকের আর্দ্রতা টেনে নেয় এবং ত্বককে শুষ্ক করে তোলে। সুতরাং, হালকা গরম পানিতে ব্যবহার করুন।

বিয়ার্ড অয়েল ব্যবহার করুন
শীতের সময় দাড়ি ঠিক রাখা কোনও সহজ কাজ নয়। এইসময় আপনার দাড়ি শুষ্ক হয়ে উঠতে পারে এবং সহজেই ভেঙে যেতে পারে, শুষ্ক ত্বকের কারণে জ্বালাও হতে পারে। এক্ষেত্রে, আপনার প্রয়োজন বিয়ার্ড অয়েল। এটি আপনার দাড়ি এবং ত্বকের নীচে ভালভাবে প্রয়োগ করুন। এটি আপনার দাড়ি-কে নরম এবং ময়শ্চরাইজড রাখতে সহায়তা করবে।

এমএআই


আরও পড়ুন