বঙ্গবন্ধু নাতনির ব্রিটেনে হ্যাটট্রিক জয়

আন্তর্জাতিক ডেস্ক   |   ১১:২৫, ডিসেম্বর ১৩, ২০১৯

দুই বছরের মাথায় ফের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ব্রিটেনে। ভোট গণনায় এখন পর্যন্ত এগিয়ে রয়েছে ক্ষমতাসীন কনজারভেটিভ।

তবে বিরোধী দল লেবার পার্টির হয়ে বাজিমাত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ রেজওয়ানা সিদ্দিক এবং বাংলাদেশি বংশোদ্ভূত রূপা হক। ব্রিটিশ পার্লামেন্টে হ্যাট্রিক জয় পেয়েছেন তারা।


২০১৫ সালে প্রথমবারের মতো সাংসদ নির্বাচিত হন তারা। এরপর ২০১৭ সালে এবং সর্বশেষ গতকাল অনুষ্ঠিত হওয়া নির্বাচনেও জয় পেয়েছেন টিউলিপ-রূপা।

শুক্রবার পাওয়া ফলে দেখা যায়, ২৮ হাজার ৮০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন টিউলিপ রিজওয়ানা সিদ্দিক।। টিউলিপের নিকটতম প্রতিদ্বন্দ্বি কনজারভেটিভের জনি লুক পেয়েছেন ১৩ হাজার ৮৯২ ভোট।

ব্রিটেনের রয়েল সোসাইটি অব আর্ট‌সের ফেলো টিউলিপ রেজোয়ানা সিদ্দিক ২০১৫ সালে এ আসন থেকে প্রথমবার পার্লামেন্ট সদস্য নির্বা‌চিত হন। ঐ নির্বাচ‌নে ২৩ হাজার ৯৭৭ ভোট পান তিনি।

২০১৭ সালের নির্বাচনে তিনি ৩৪ হাজার ৪৬৪ ভোট পেয়ে পুনঃনির্বাচিত হন। এবার তৃতীয়বারের মতো জয়ী হওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তার নির্বাচনী এলাকার সকল ভোটার, সমর্থক, শুভাকাঙ্ক্ষীসহ সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন টিউলিপ।

ব্রিটেনের বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. শফিক সিদ্দিক ও শেখ রেহানা দম্পতির তিন সন্তানের মধ্যে টিউলিপ দ্বিতীয়। লন্ডনে জন্ম নেওয়া এই ব্রিটিশ বাংলাদেশি ১৬ বছর বয়সে লেবার পার্টির সদস্য হয়ে রাজনীতিতে যুক্ত হন। এমপি নির্বাচিত হওয়ার আগে টিউলিপ ক্যামডেনের কাউন্সিলর ছিলেন। ওই কাউন্সিলে তিনিই প্রথম বাংলাদেশি বং‌শোদ্ভূত নারী কাউন্সিলর।

যুক্তরাজ্যের যে কয়টি আসনের ফল নি‌য়ে ভোটার ও সংবাদমাধ্যমের আগ্রহ থাকে তার মধ্যে অন্যতম লন্ড‌নের হ্যাম‌স্টেড ও কিলবার্ন। ‌নব্বইয়ের দশক থেকেই এটি ব্রিটেনে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসনগুলোর তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসে। দু’দফায় এমপি নির্বাচিত হবার পর ব্রিটেনের নানা রাজনৈতিক ইস্যুতে পার্লামেন্টের ভেতরে বাইরে রীতিমত ঝড় তুলতে সক্ষম হন টিউলিপ।

এদিকে, লন্ডনের অন্যতম আলোচিত ইলিং সেন্ট্রাল অ্যান্ড একট্রন আসনে লেবার পার্টির প্রার্থি রূপা হক বিজয়ী হয়েছেন। ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসনটি গতবারের মতো এবারও লেবার পার্টির অন্যতম ‘টার্গেট সিট’ ছিল। কিংস্টন ইউনিভার্সিটির সমাজবিজ্ঞান বিভাগের জ্যৈষ্ঠ প্রভাষক রূপা হক। ১৯৭২ সালে লন্ডনের ইলিংয়ে জন্ম নেওয়া রূপার আদি বাড়ি পাবনায়।

এমএআই


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর