জাবির গণিত বিভাগে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনার শুরু

জাবি প্রতিনিধি   |   ১০:৫৭, জানুয়ারি ১৪, ২০২০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) গণিত বিভাগের আয়োজনে দুই দিনব্যাপী RTMB-2020 (Recent Trends in Mathematical Biology -2020) আন্তর্জাতিক সেমিনার শুরু হয়েছে।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের গাণিতিক ও পদার্থ বিজ্ঞান অনুষদ ভবনের ৩১১ নাম্বার কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনার অরগানাইজিং কমিটির সেক্রেটারি সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ন কবির সেমিনারটি সঞ্চালনা করেন।


সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.ফারজানা ইসলাম।

তিনি বলেন, ‘বিশ্বের সবকিছুর মূলে রয়েছে এনার্জি বা শক্তি। আর এ শক্তিসমূহ আবর্তিত হয় গাণিতিক সূত্র দ্বারা। আইনস্টাইনের থিওরি থেকে শুরু করে জীববিজ্ঞানের থিওরি সব জায়গায় গণিতের প্রয়োগ রয়েছে।’

সেমিনারের আহ্বায়ক অধ্যাপক ড. ওসমান গণি সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন। তিনি বলেন, “ম্যাথমেটিকাল বায়োলজি একটি উচ্চ আন্তঃবিষয়ক বিজ্ঞান। এটাকে কখনও কখনও বায়োম্যাথমেটিকসও বলা হয়। ম্যাথমেটিকাল বায়োলজিতে জৈবিক সিস্টেম; যেমন: রক্ত ​​সঞ্চালন সিস্টেম, স্নায়ুতন্ত্র, কার্ডিওভাসকুলার সিস্টেম, কঙ্কাল সিস্টেম, শ্বাসযন্ত্রের সিস্টেম ইত্যাদি বিষয়গুলো আলোচনা করা হয়ে থাকে।

এছাড়াও গাণিতিক মডেলিং এবং বিশ্লেষণের মাধ্যমে সার্ভাল জৈবিক বিষয়গুলো আলোচনা করা হয়। গণিতবিদ, জীববিজ্ঞানী এবং চিকিত্সা বিজ্ঞানীদের একসাথে সফলভাবে কাজ করার দীর্ঘ ইতিহাস রয়েছে। আমি বিশ্বাস করি এবং আশাবাদী বিভিন্ন দেশের খ্যাতিমান গণিতবিদদের বিশাল সেমিনারটি তরুণ উচ্চাভিলাষী গবেষকদের গাণিতিক জীববিজ্ঞানের ক্ষেত্র সম্পর্কে আরও জানার সুযোগ নিয়ে আসবে।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গণিত ও পরিসংখ্যান অনুষদের ডিন. অধ্যাপক ড.অজিত কুমার মজুমদার।

এছাড়া উপস্থিত ছিলেন, গণিত বিভাগের শিক্ষক প্রফেসর ড.শরিফ উদ্দিন,প্রফেসর ড.লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ,প্রফেসর ড.জেসমীন খাতুন,এসোসিয়েট প্রফেসর জনাব আমিনুর রহমান খান, ড.মাহতাব উদ্দিন আহম্মদ, ড.আব্দুর রশিদ, এ্যাসিসটেন্ট প্রফেসর ড.রোখসানা আরা হিমেল,জনাব মুরশেদা বেগম, জনাব মো.সাব্বির আলম, জনাব মো.তৌহিদ আল হামিদ, লেকচারার জনাব মো.আল আমিন, প্রকৃতি বিশ্বাস সহ আর অনেকে।

সেমিনার পরিচালনা করেন-গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. হুমায়ন কবির,সেক্রটারী আহবায়ক কমিতি।

এছাড়াও জার্মানি, ইতালিসহ অন্তত পাঁচটি দেশের ১২০ জন গণিতবিদ এ সেমিনারে অংশগ্রহণ করেন।

আমারসংবাদ/এমএআই


আরও পড়ুন

সর্বশেষ সংবাদ

সব খবর