Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশ ৯৭তম, শীর্ষে আইসল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক

জুন ১৬, ২০২০, ১২:২০ পিএম


বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশ ৯৭তম, শীর্ষে আইসল্যান্ড

 

বিশ্ব শান্তি সূচকে ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌(জিপিআই) বাংলাদেশ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌গত বছরের চেয়ে চার ধাপ এগিয়ে তালিকার ৯৭তম স্থানে উঠে এসেছে। গতবার বাংলাদেশের অবস্থান ছিল ১০১তম।

তিনটি মাপকাঠির ভিত্তিতে শান্তি সূচকটি তৈরি করা হয়- নাগরিকদের শান্তিপূর্ণ জীবন-যাপনের নিরাপত্তা ও সুরক্ষা; অর্থনৈতিক মূল্য, ট্রেন্ড এবং শান্তিপূর্ণ সমাজ গঠনে দেশগুলোর নেয়া পদক্ষেপ।

সামগ্রিকভাবে ২ দশমিক ৩ শতাংশ অগ্রগতি নিয়ে বাংলাদেশের স্কোর চলতি বছর ২ দশমিক ১২১। সব কটি মাপকাঠিতেই বাংলাদেশের অগ্রগতি হয়েছে এবার।

জিপিআই বলেছে, বাংলাদেশের সবচেয়ে বড় উন্নতি হয়েছে সামাজিক সুরক্ষা ও নিরাপত্তায়।

গত বছরের মতো এবারও বৈশ্বিক এ সূচকে ভারত (১৩৯তম), পাকিস্তানের (১৫২তম) চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। আইসল্যান্ড এবারও প্রথম স্থান ধরে রেখেছে।

অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) বিশ্ব শান্তি সূচক-২০২০ তৈরি করেছে।

২০০৮ সাল থেকে শান্তিপূর্ণ দেশের শীর্ষে থাকা আইসল্যান্ড এবারও প্রথম স্থান ধরে রেখেছে।

এরপরই রয়েছে, নিউজিল্যান্ড (দ্বিতীয়), পর্তুগাল (তৃতীয়), অস্ট্রিয়া (চতুর্থ) ও ডেনমার্ক (পঞ্চম)। বৈশ্বিক শান্তি সূচকের ১৪তম এ সংস্করণে বাংলাদেশের প্রতিবেশী ভারত রয়েছে ১৩৯তম অবস্থানে, পাকিস্তান ১৫২তম এবং গত বছরের ন্যায় এবারও একেবারে তলানিতে আফগানিস্তান (১৬৩তম)।

চলতি বছরের শান্তি সূচকে বিশ্বজুড়ে শান্তির অবনতি ঘটেছে ০ দশমিক ৩৪ শতাংশ। ১৬৩টি দেশের মধ্যে ৮১ দেশে শান্তি বাড়লেও কমেছে বাকিগুলোতে।

তবে শীর্ষ ২০-এ ঢুকে পড়া দেশগুলোর মধ্যে গত ১২ বছরে ৪৩ ধাপ অগ্রগতি নিয়ে গত বছর এ তালিকায় ১৫তম অবস্থানে থাকলেও এবার দেশটির অবনতি ঘটেছে। গত বছরের ১৫তম স্থান থেকে এবার দেশটির অবস্থান ১৯তম।

আমারসংবাদ/এআই