শিরোনাম

লালপুরে মাচায় লাউ চাষ করে স্বাবলম্বী রনি

মো. আশিকুর রহমান টুটুল, লালপুর (নাটোর)   |  ০৯:৪৩, অক্টোবর ১৪, ২০১৯

নাটোরের লালপুর উপজেলার ওয়ালিয়া গ্রামে মাচায় শীতকালীন আগাম লাউ চাষ করে সফল হয়েছেন চাষী আতিকুর রহমান রনি। সে ওয়ালিয়া পূর্ব পাড়া গ্রামের আব্দুল লতিফের ছেলে। রনি ৩২ হাজার টাকা খরচ করে ৪০দিনে ১ বিঘা ৫ কাঁঠা জমি থেকে ৫০ হাজার টাকার লাউ বিক্রয় করেছেন ।

সরেজমিনে উপজেলার ওয়ালিয়া পূর্বপাড়া মাঠে চাষী রনির লাউ ক্ষেতে গিয়ে দেখা যায়, সবুজ লাউ ক্ষেতে ছোট বড় প্রায় ৫শতাধিক লাউ ধরে আছে।

এসময় লাউ চাষী আতিকুর রহমান রনির সঙ্গে কথা বলতে চাইলে রনি বলেন,‘আমি এইচএসসি পাশ করে চাকরির পেছনে ঘুরে চাকরি হচ্ছিলনা। এবছর আষাঢ় মাসের মাঝামাঝি সময় ১বিঘা ৫কাঁঠা জমিতে মাচা করে হাইব্রিড লাউ চাষ শুরু করি। চারা রোপনের ৬০দিনে পর থেকে গাছ গুলিতে লাউ ধরতে শুরু করে।

এখন পর্যন্ত ৩২ হাজার টাকা খরচ করে ৪০দিনে জমি থেকে ৫০ হাজার টাকার লাউ বিক্রয় করেছি।’ তিনি আরো বলেন,প্রথম অবস্থায় লাউের বাজার কিছুটা কম থাকলেও এখন প্রতি পিস লাউ ১৫ টাকা থেকে ২০ টাকা পর্যন্ত পাইকারী বিক্রয় হচ্ছে। একদিন পর পর জমি থেকে ১৫০ থেকে ২০০ পিস লাউ বিক্রয় করেন।

তাই এই লাউ এখনো দেড় মাস বিক্রয় করা যাবে। শেষ পর্যন্ত তিনি প্রায় ১লাখ টাকার লাউ বিক্রয় করবেন বলে আশা ব্যক্ত করেন। নতুন লাউ চাষী রনির সফলতা দেখে এই এলাকার অনেকেই মাচাই লাউ চাষে আগ্রহ প্রকাশ করছেন।

লালপুর উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম বলেন, রনির মতো শিক্ষিত যুবকরা কৃষি ক্ষেত্রে আধুনিক প্রযুক্তি ব্যবহার করলে লালপুরে কৃষি ক্ষেত্রে আরো অগ্রগতি হবে। আগ্রহী যুবকদের উপজেলা কৃষি অফিস থেকে বিভিন্ন প্রকার সহযোগিতার আশ্বাস দেন তিনি।

এমআর

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ
সর্বাধিক পঠিত