শিরোনাম

পাওলো কোয়েলহো; যার থেকে শিখতে পারি অনেক কিছু

সাহিত্য ডেস্ক  |  ১৭:০৭, জুলাই ১৩, ২০১৯

খ্যাতিমান লেখক পাওলো কোয়েলহোর জন্ম ব্রাজিলের রিও ডি জেনিরোতে। ১৯৪৭ সালের ২৪ আগস্ট জন্মেছিলেন তিনি। পুরো নাম পাওলো কোয়েলহো ডি সুজা। তাকে এ সময়ের চিন্তাশীল লেখকদের মধ্যে অন্যতম বলা হয়, যার লেখায় উইলিয়াম ব্লেক, হেনরি মিলার, হোর্হে লুইস বোর্হেসের প্রভাব রয়েছে।

কোয়েলহোর সবচেয়ে জনপ্রিয় উপন্যাস ‘দ্য অ্যালকেমিস্ট’ ৮০টিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে। এ ছাড়া তার প্রশংসিত উপন্যাসগুলোর মধ্যে রয়েছে ‘দ্য পিলগ্রিমেজ’, ‘ব্রিদা’, ‘ইলেভেন মিনিটস’, ‘অ্যাডাল্টারি’।

তার উপন্যাস ও গল্প থেকে নির্মিত হয়েছে গোটা দশেক চলচ্চিত্র, যার মধ্যে ‘ভেরোনিকা ডিসাইডস টু ডাই’, ‘দি এক্সপেরিমেন্টাল উইচ’ উল্লেখযোগ্য।

এক নজরে পাওলো কোয়েলহো

বিশ্বজুড়ে তার বিক্রিত বইয়ের সংখ্যা ১৪৫ মিলিয়নেরও বেশি। যদিও তার অ্যালকেমিস্ট বইটি ৯০০ কপি বিক্রির পর পাবলিশার আর পাবলিশ করতে চান নি।

এখনো পর্যন্ত সবচেয়ে বেশি ভাষায় অনূদিত বইয়ের লেখক তিনি, বিশ্বের ১৭০ টি দেশে ৮০ টি ভাষায় অনুবাদ করা হয়েছে তার বই।

তিনি এখন পর্যন্ত সোশ্যাল মিডিয়ায় অন্যতম একটিভ একজন লেখক। তার পেইজ ফলো করে ১১ মিলিয়ন মানুষ, আর টুইটারে ফলো করে প্রায় ৪ মিলিয়ন।

তিনি একজন অসাধারণ লেখক তাতে কোন সন্দেহ নেই, সেই সাথে তার বইয়ের মার্কেটিং এর জন্য রয়েছে অসাধারণ কিছু টিকস, যা আমাদের অনেকের চিন্তায় কিছু নতুনত্বের খোরাক দেবে বলে বিশ্বাস করছি।

সোশ্যাল মিডিয়ায় নিজেকে প্রকাশ করার পাশপাশি অন্যতম বড় মিডিয়া তার ব্লগ। পাওলোকোয়েলহোব্লগ নামের ব্লগটিতে তিনি নিয়মিত লিখে থাকেন।

Aleph বইটি প্রকাশিত হওয়ার পর তিনি একটা ভিডিও প্রতিযোগিতা করেছিলেন, বিজয়ীর জন্য উপহার ছিলো নগদ ৪০০০ ডলার এবং একটি কম্পিউটার।

পাওলো কোয়েলহো একটি ফোনো লাইভ ইন্টারভিউ এ এসেছিলেন, যা খুব আলোড়িত হয়েছিলো। এখানে যারা প্রশ্ন করেছিল তাদের নাম, মোবাইল নং ও মেইল এড্রেস সংগ্রহ করেছিলেন। পরবর্তীতে তারা এই ডাটাবেজগুলোকে তাদের টার্গেট কাস্টমার হিসেবে তাদের আপকামিং বইয়ের মার্কেটিংএ ব্যবহার করেছিল।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত