শুক্রবার ১০ এপ্রিল ২০২০

২৭ চৈত্র ১৪২৬

ই-পেপার

আমার সংবাদ ডেস্ক

ফেব্রুয়ারি ২১,২০২০, ০৬:১৪

ফেব্রুয়ারি ২১,২০২০, ০৬:১৪

বিশ্বে ২২৮ মিলিয়ন মানুষের প্রথম ভাষা বাংলা

 

বিনম্র শ্রদ্ধা, যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে ভাষা শহীদদের স্মরণের মাধ্যমে ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করছে জাতি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ এর প্রতিপাদ্য ‘সীমানা ছাড়াই ভাষা’ আন্তঃসীমান্ত ভাষাগুলোতে মনোনিবেশ এবং আদিবাসীদের ঐতিহ্য রক্ষায় সহায়তা করবে।

২১ ফেব্রুয়ারি বাংলাদেশের পাশাপাশি ইউনেসকোভুক্ত বিশ্বের অন্যান্য দেশেও পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এর আগে ১৯৯৯ সালে বাংলাকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি দেয় জাতিসংঘের এ সংস্থা।

সম্প্রতি জার্মানভিত্তিক গবেষণা প্ল্যাটফর্ম স্ট্যাটিস্টা একটি প্রতিবেদনে জানানো হয়েছে, বিশ্বে ২২৮ মিলিয়ন বা ২২ কোটি ৮০ লাখ মানুষের প্রথম ভাষা বাংলা। এ সংখ্যার দিক থেকে একইসঙ্গে ফার্স্ট ল্যাঙ্গুয়েজ হিসেবে বিশ্বে ষষ্ঠ অবস্থানে আছে বাংলা।

ওই প্রতিবেদনে এথনোলগের সূত্রে স্ট্যাটিস্টা জানায়, বিশ্বে ফার্স্ট ল্যাঙ্গুয়েজ হিসেবে সর্বাধিক ব্যবহৃত হয় চীনা ভাষা বা মান্দারিন। প্রায় এক হাজার ৩১১ মিলিয়ন মানুষ এই ভাষায় কথা বলেন।

এরপরেই আছে স্প্যানিশ ভাষা। ৪৬০ মিলিয়ন মানুষ এ ভাষায় কথা বলেন ফার্স্ট ল্যাঙ্গুয়েজ হিসেবে। এ হিসেবে ইংরেজি ভাষার অবস্থান তৃতীয়। ৩৭৯ মিলিয়ন লোক কথা বলেন প্রথম এ ভাষায়।

এছাড়া ফার্স্ট ল্যাঙ্গুয়েজ হিসেবে হিন্দি ভাষায় কথা বলেন ৩৪১ মিলিয়ন মানুষ। আর আরবি ভাষায় কথা বলেন ৩১৯ মিলিয়ন মানুষ।

এ তালিকার শীর্ষ দশে আরও আছে ধারাবাহিকভাবে পর্তুগিজ (২২১ মিলিয়ন মানুষ), রুশ (১৫৪ মিলিয়ন মানুষ), জাপানিজ (১২৮ মিলিয়ন মানুষ) এবং লান্ডা (১১৯ মিলিয়ন মানুষ)।

আমারসংবাদ/জেআই