Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১০ মে, ২০২৪,

সিরাজদিখানে শাক বিক্রিতে কৃষকের ব্যস্ততা

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি

অক্টোবর ২২, ২০২০, ১১:৩২ এএম


সিরাজদিখানে শাক বিক্রিতে কৃষকের ব্যস্ততা

মুন্সীগঞ্জের সিরাজদিখানে আগাম শীতের শাক জমি থেকে উঠিয়ে বিক্রি করার জন্য ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। এবার অতিবৃষ্টি ও বন্যার কারণে বিভিন্ন এলাকার শাক সবজি নষ্ট হয়ে গেছে। তবে উপজেলার লতব্দী ইউনিয়নের চন্ডিবর্দ্দী গ্রামের বিস্তীর্ণ জমিতে আগাম শীতের শাক সবজি চাষ করা হয়েছে। আর সেই শাক সবজি মাঠ থেকে পাইকাররা কিনে ঢাকার বিভিন্ন আড়তে বিক্রি করা হচ্ছে। আগাম শীতের এই মুলা শাক, লাল শাক, লাউ শাক ভালো দামে বিক্রি হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, লতব্দী ইউনিয়নের চন্ডিবর্দ্দী গ্রামের বিস্তীর্ণ জমিতে আগাম শীতের শাক পাতা সবুজের সমারোহ আর কৃষকের মনের সবুজ স্বপ বাস্তবায়নের লক্ষ্যে কঠোর পরিশ্রম করে উৎপাদিত শীতকালীন আগাম শাক সবজি উঠাচ্ছে কৃষকরা। আর মাঠে এসে পাইকাররা কিনে নিয়ে যাচ্ছে বিক্রি করার জন্য।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর লতব্দী ইউনিয়নের চন্ডিবর্দ্দী গ্রামে মোট ৫০ হেক্টর জমিতে আগাম জাতের শাক সবজি চাষ হয়েছে।

চন্ডিবর্দ্দী গ্রামের কৃষক মহিউদ্দিন বলেন, আমি দেড় বিঘা জমিতে মূলা চাষ করেছি। আগাম চাষ করা শাক পাতা গুলো বিক্রি করে লাভের মুখ দেখছি। তাই বেশ ভালো লাগছে।

একই গ্রামের কৃষক শিরাজ কাজী বলেন, এবার অতিবৃষ্টি ও বন্যায় কৃষকদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আমরা বর্ষার পানি চলে যাওয়ার সাথে সাথেই আগাম শীতের শাক সবজি চাষ করেছি। আল্লাহ যদি সহায় হন তবে ভালো দামে শাক সবজি বিক্রি করতে পারব বলে আশা করছি।

লতব্দী কৃষি ব্লক অফিসার মো. রাশেদুল ইসলাম জানান, আবহাওয়া অনুকুলে থাকায় ও কৃষি বিভাগের সঠিক পরামর্শে এই এলাকার কৃষক আগাম জাতের শীতকালীন শাক সবজি চাষে লাভের মুখ দেখছেন। সবজি ক্ষেতে যাতে ক্ষতিকারক রাসায়নিক সার প্রয়োগ না করেই ফলন বৃদ্ধি করা যায়, সে বিষয়েও সার্বক্ষণিক পরামর্শ দেওয়া হচ্ছে কৃষকদের।

আমারসংবাদ/কেএস