শিরোনাম

শোক দিবসে ‘শ্রাবণ ট্র্যাজেডি’

প্রিন্ট সংস্করণ॥বিনোদন প্রতিবেদক   |  ০৩:৫৭, আগস্ট ১৫, ২০১৯

জাতীয় শোক দিবস উপলক্ষে আজ মঞ্চস্থ হবে বঙ্গবন্ধু ও পরিবার পরিজনদের নির্মম হত্যাকাণ্ড নিয়ে গবেষণালব্ধ নাটক মহাপ্রয়াণের শোক আখ্যান ‘শ্রাবণ ট্র্যাজেডি’ এর ১৫তম প্রদর্শনী।

বেইলী রোডস্থ অফিসার্স ক্লাবের নিজস্ব মিলনায়তনে মঞ্চস্থ হবে নাটকটি। আনন জামান রচিত এ নাটকটি পরিকল্পনা ও নির্দেশান দিয়েছেন আশিক রহমান লিয়ন।

১৪ আগস্ট ১৯৭৫ রাত্রির দুপুর, বালুঘাট নির্মাণাধীন বিমানবন্দর। তখন শহরটির মাথার ওপর একটি কালো রঙের সুগোল চাঁদ ঝুলছিল- আর তা থেকে বৃষ্টিবিন্দুর মতো ফোটা ফোটা রাত্রি গড়িয়ে পড়ছিল খুনিদের চোখ আর চিবুকে।

প্যারেডের নাম করে তাড়িয়ে আনা হয়েছে। অপেখ্যমান শতাধিক সেনার মুখোমুখি দাঁড়ায় দীঘল কালো ছায়াগুলো- ভয়ংকর জাতি বিনাশী শব্দে খুনি মেজরদের চোয়াল নড়ে উঠে- উচ্চারিত হয় ষড়যন্ত্রের সেই অংশটি- মাকড়ের জাল পেতে যার প্রতিটি শব্দ ধৃত হয়েছে।

তাদের ক্রয়কারী বেনিয়া আর ভাড়াটে এজেন্ট রচনা করে দিয়ে গেছে যাদুময় কথার ইন্দ্রজাল। মিথ্যা ভাষণ যথাযথ আবেগ ব্যবহার করে উচ্চারণ করতে পারলেই হলো- বিশ্বাস যোগ্যতার খেত্র প্রস্তুত।

এক মুঠ মার্বেল চালানোর মতো কথাগুলো পূর্বেই ক্যান্টনমেন্টে ছড়িয়ে দেওয়া হয়েছে। খুনি মেজর আর বিভ্রমে ভরা সেনাগন হত্যার হাতিয়ার আর বিকট শকট নিয়ে ছুটে চলেছে ধানমন্ডি অভিমুখে- তাদের লক্ষ্য মানচিত্রের কাঁধে চাপিয়ে দেবে ইতিহাসের সবচেয়ে ভারী লাশের বোঝা।

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ
সর্বাধিক পঠিত