শুক্রবার ১০ এপ্রিল ২০২০

২৭ চৈত্র ১৪২৬

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ১৮,২০২০, ০২:২১

ফেব্রুয়ারি ১৮,২০২০, ০২:২২

একনেকে ৯টি প্রকল্প অনুমোদন, ব্যয় ১৩ হাজার ৬৩৯ কোটি টাকা

নয়টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর ব্যয় ধরা হয়েছে ১৩ হাজার ৬৩৯ কোটি ১ লাখ টাকা।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এই প্রকল্পগুলো অনুমোদন দেয়া হয়। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব তথ্য জানান।

পাস হওয়া প্রকল্পগুলোর সবগুলোই নতুন প্রকল্প। এর মধ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে তিনটি প্রকল্প, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অধীনে দুইটি প্রকল্প, পানি-সম্পদ মন্ত্রণালয়ের অধীনে একটি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে দুইটি এবং স্থানীয় সরকার বিভাগের অধীনে একটি প্রকল্প অনুমোদন পায়।

আজকের প্রকল্পগুলোর মধ্যে সরকারি অর্থায়ন রয়েছে ৮ হাজার ৮৮৬ কোটি ৪৪ লাখ টাকা। সংস্থার নিজস্ব অর্থায়ন ২৯৩ কোটি ১৬ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ ৪ হাজার ৪৫৯ কোটি ৪১ লাখ টাকা।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের তিনটি প্রকল্প রয়েছে। এর মধ্যে ‘নোয়াখালী জেলার বীর মুক্তিযোদ্ধা মরহুম হাজী কামাল উদ্দীন সড়ক (বেগমগঞ্জের গ্লোব ফ্যাক্টরি হতে কবিরহাটের ফলাহারী পর্যন্ত) (জেড-১৪৫৩) উন্নয়ন’ প্রকল্পে ২৮২ কোটি ১১ লাখ টাকা ব্যয় হবে।

‘আনোয়ারা উপজেলা সংযোগ সড়কসহ কর্ণফুলী টানেল সংযোগ সড়ককে চারলেনে উন্নীতকরণ (শিকলবাহা-আনোয়ারা সড়ক)’ প্রকল্পে ৪০৭ কোটি ৮ লাখ টাকা ব্যয় হবে।

এছাড়া ১ হাজার ৬৮২ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে ‘শরীয়তপুর-জাজিরা-নাওডোবা (পদ্মা ব্রিজ এপ্রোচ) সড়ক উন্নয়ন’ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের দুটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে ১ হাজার ৩৫১ কোটি ৭০ লাখ টাকা ব্যয়ে ‘পাটুরিয়া এবং দৌলতদিয়ায় আনুষঙ্গিক সুবিধাদিসহ নদীবন্দর আধুনিকায়ন’ প্রকল্প এবং ৬ হাজার ১৪ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে ‘মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধিকরণ’ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

১২৮ কোটি ৯৬ লাখ টাকা ব্যয়ে ‘বিলুপ্ত ছিটমহল ও নদী বিধৌত চরাঞ্চলে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন’ প্রকল্প এবং ১১৮ কোটি ১৩ লাখ টাকা খরচে ‘হাওর অঞ্চলে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন’ প্রকল্প নামে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দুটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

২ হাজার ৯৩১ কোটি ৬২ লাখ ব্যয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘রাজশাহী জেলার চারঘাট ও বাঘা উপজেলায় পদ্মা নদীর বাম তীরের স্থাপনাসমূহ নদী ভাঙন হতে রক্ষা’ প্রকল্প অনুমোদন পেয়েছে।

এছাড়া পানি সম্পদ মন্ত্রণালয়ের ৭২২ কোটি ২৪ লাখ টাকা খরচে ‘রাজশাহী জেলার চারঘাট ও বাঘা উপজেলায় পদ্মা নদীর বাম তীরের স্থানসমূহ নদী ভাঙন হতে রক্ষা’ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

আমারসংবাদ/জেএ/এমএআই